বিপন্ন ডিটরেলস

অক্টোবরের গোড়ায় জাহাজ থেকে তেল লিক করায় বিপন্ন হয়ে পড়েছিল নিউজিল্যান্ডের প্লেনটি উপসাগরের বিস্তীর্ণ অংশের ডিটরেলস পাখি। বিরল প্রজাতির ওই পাখিগুলিকে উদ্ধার করে সেই সময় রাখা হয় নিরাপদ স্থানে। ডিসেম্বরের শুরুতেই বনের পাখিদের ফিরিয়ে দেওয়া হল বনে।

Updated By: Dec 5, 2011, 01:02 PM IST

অক্টোবরের গোড়ায় জাহাজ থেকে তেল লিক করায় বিপন্ন হয়ে পড়েছিল নিউজিল্যান্ডের প্লেনটি উপসাগরের বিস্তীর্ণ অংশের ডিটরেলস পাখি।
বিরল প্রজাতির ওই পাখিগুলিকে উদ্ধার করে সেই সময় রাখা হয় নিরাপদ স্থানে। ডিসেম্বরের শুরুতেই বনের পাখিদের ফিরিয়ে দেওয়া হল বনে। নিউজিল্যান্ডের তৌরঙ্গা শহরে জাহাজ থেকে তেল বেরিয়ে তা প্লেনটি উপসাগরের জলে মিশে যায়। মৃত্যু হয় প্রায় তেরশো পাখি এবং জীবজন্তুর। এই সময় এই পাখিগুলি ছিল সাগরের জলেই। এই পাখিগুলি বিরল প্রজাতির। নাম ডিটরেলস। নিউজিল্যান্ডে সব মিলিয়ে এখন এই পাখিদের সংখ্যা প্রায় সতেরশো। সাগরের জলে একশো কুড়িটি পাখি দেখে হুড়োহুড়ি পড়ে যায়। কিন্তু বন্য এই পাখি ধরবে কারা? কোন প্রলোভনে ধরা দেবে বনের এই পাখি। কাঠখড় পুড়িয়ে ষাটটি পাখিকে ধরা সম্ভব হয়। নিরাপদ স্থানেই এতোদিন রাখা হয়েছিল এদের। সাগরের জল যতো পরিষ্কার হয়েছে, ততই ঘরে ফেরা নিশ্চিত হয়েছে এই পাখিদের। ডিসেম্বরের গোড়াতে স্বচ্ছ হয়েছে জল। এদিকে ডিটরেলসদের প্রজননের সময়ও এসে গেছে। তাই পাখিদের ফিরিয়ে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।

.