দক্ষিণ পশ্চিম চিনের ঝেনওয়ান প্রদেশে চলছে ড্রাগন বোট রেস

চিনের ড্রাগন বোট রেস। ড্রাগন নৌকায় চড়ে লড়াই। চিনের বহুদিনের উত্‍সব। চিনের প্রায় সর্বত্রই উত্‍সাহে পালন করা হয় ড্রাগন বোট রেস। দক্ষিণ পশ্চিম চিনের ঝেনওয়ান প্রদেশে চলছে তেমনই একটি ড্রাগন বোট রেস। বহুদিন ধরে চলছে। থামার লক্ষ্মণ নেই। দুই জনজাতি , হান আর মিয়াওডং এর লড়াই বহুদিনের। লড়াই স্বাভিমানের। এখন হানাহানি নেই তবে টেক্কা দেওয়ার লড়াই শেষ হয়নি। জল-স্থলের লড়াই এখন শুধু জলে।  নৌকা প্রতিযোগিতায় বছরে একবার লড়াই। লড়াই-এ নামে   হান আর মিয়াওডং যুবকরা।

Updated By: Jun 12, 2016, 10:49 PM IST
দক্ষিণ পশ্চিম চিনের ঝেনওয়ান প্রদেশে চলছে ড্রাগন বোট রেস

ওয়েব ডেস্ক: চিনের ড্রাগন বোট রেস। ড্রাগন নৌকায় চড়ে লড়াই। চিনের বহুদিনের উত্‍সব। চিনের প্রায় সর্বত্রই উত্‍সাহে পালন করা হয় ড্রাগন বোট রেস। দক্ষিণ পশ্চিম চিনের ঝেনওয়ান প্রদেশে চলছে তেমনই একটি ড্রাগন বোট রেস। বহুদিন ধরে চলছে। থামার লক্ষ্মণ নেই। দুই জনজাতি , হান আর মিয়াওডং এর লড়াই বহুদিনের। লড়াই স্বাভিমানের। এখন হানাহানি নেই তবে টেক্কা দেওয়ার লড়াই শেষ হয়নি। জল-স্থলের লড়াই এখন শুধু জলে।  নৌকা প্রতিযোগিতায় বছরে একবার লড়াই। লড়াই-এ নামে   হান আর মিয়াওডং যুবকরা।

দক্ষিণ পশ্চিম চিনের ঝেনওয়ান প্রদেশে চলছে এই ড্রাগন বোট প্রতিযোগিতা।(ছিপখান তিনদাঁড়, তিনজন মাল্লা, চৌপর দিনভর দেয় দূরপাল্লা)তবে এই  নৌকা গুলি আলাদা। দৈর্ঘ্যে সবসময় আঠাশ মিটার হতেই হবে। প্রতিটি নৌকায় থাকে ছত্রিশ জন। প্রত্যেকেই প্রথম হতে চায়। তাই ঠোকাঠুকি লেগেই থাকে। নৌকায় নৌকায় চলে স্লেজিং। চলে খাওয়াদাওয়া।  নদীর পার থেকে এই প্রতিযোগিতা দেখতে মন্দ লাগছেনা।

.