চাপে নরম সুর! মাসুদকে আন্তর্জাতিক জঙ্গি তকমা দিতে ‘শর্তসাপেক্ষ’ আলোচনায় রাজি পাকিস্তান

পাক সংবাদমাধ্যমকে ফয়জল বলেন, “পুলওয়ামা হামলায় মাসুদ আজ়হার জড়িত থাকলে প্রমাণ দিক ভারত। এই প্রসঙ্গ বাদ আলোচনা করতে রাজি আমরা।” 

Updated By: Apr 29, 2019, 02:01 PM IST
চাপে নরম সুর! মাসুদকে আন্তর্জাতিক জঙ্গি তকমা দিতে ‘শর্তসাপেক্ষ’ আলোচনায় রাজি পাকিস্তান
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: চাপে পড়েই নতিস্বীকার পাকিস্তানের! জইশ-ই-মহম্মদের প্রধান মাসুদ আজহারকে রাষ্ট্রসঙ্ঘের আন্তর্জাতিক জঙ্গি তালিকাভুক্ত করার বিষয়ে ইতিবাচক মনোভাব দেখালো পাকিস্তান। তবে, একটাই শর্ত তাদের। পুলওয়ামা ঘটনার সঙ্গে মাসুদ আজহারকে না জুড়লে আলোচনা চালিয়ে যেতে রাজি ইসলামাবাদ। রবিবার, এমনটাই জানিয়েছেন পাক বিদেশমন্ত্রকের মুখপাত্র মহম্মদ ফয়জল।

পাক সংবাদমাধ্যমকে ফয়জল বলেন, “পুলওয়ামা হামলায় মাসুদ আজ়হার জড়িত থাকলে প্রমাণ দিক ভারত। এই প্রসঙ্গ বাদ আলোচনা করতে রাজি আমরা।” এমনকি মাসুদকে আন্তর্জাতিক জঙ্গি তকমা দেওয়ার বিষয়টি ‘বড় ইস্যু’ নয় ব্যাখ্যা করলেন ফয়জল। মাসুদকে দ্রুত জঙ্গি তালিকাভুক্ত করার বিষয়ে আশাবাদী বলে দাবি করে ব্রিটেন। পাক মদত পুষ্ট জঙ্গি সংগঠনগুলির বিরুদ্ধে কড়া পদক্ষেপের সিদ্ধান্ত অপরিবর্তনীয় বলে জানায় ব্রিটেন। তার এক দিন পরেই পাকিস্তানের তরফে এমন বিবৃতি আসে।

আরও পড়ুন- জঙ্গি হানার জেরে আজ থেকে বোরখা নিষিদ্ধ হল শ্রীলঙ্কায়

কার্যত চাপে পড়েই ইসলামাবাদের এমন নরম সুর বলে মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা। মাসুদের বিষয়ে ইতিবাচক ইঙ্গিত দিয়েছে চিনও। বেজিংয়ের তরফে বলা হয়,  তাদের ‘টেকনিক্যাল হোল্ড’ সিদ্ধান্ত খতিয়ে দেখা হচ্ছে। সব পক্ষের সঙ্গে আলোচনা করে দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে আশ্বাস দেয় বেজিং।

উল্লেখ্য, গত মাসে মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি তকমা দেওয়ার বিষয়ে ভিটো প্রয়োগ করে চিন। এ নিয়ে ৪ বার ভিটো প্রয়োগ করে তারা। বেজিং ‘টেকিনিক্যাল হোল্ড’ বলে যুক্তি দেয়, এ বিষয়ে আরও আলোচনার প্রয়োজন। সর্বসম্মতি নিয়েই চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছনো দরকার। ইতিমধ্যে সব পক্ষের মতামত নেওয়া হয়েছে। পুলওয়ামা ঘটনার পর মাসুদকে জঙ্গি তকমা দিতে উঠে পড়ে লাগে মার্কিন যুক্তরাষ্ট্র। নিরাপত্তা পরিষদে তড়িঘড়ি প্রস্তাব এনে আমেরিকা অপেশাদারি আচরণ দেখিয়েছে বলে দাবি করে চিন।  

.