Corona প্রতিরোধে আমাদের দু'টি ডোজই সব চেয়ে কার্যকরী: Oxford-AstraZeneca

করোনার ক্ষেত্রে প্রতিরোধক্ষমতা বাড়াতে তাদের টিকার সম্পূর্ণ দু'টি ডোজ-ই সব চেয়ে কার্যকরী, দাবি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার।

Updated By: Dec 18, 2020, 12:34 PM IST
Corona প্রতিরোধে আমাদের দু'টি ডোজই সব চেয়ে কার্যকরী: Oxford-AstraZeneca

নিজস্ব প্রতিবেদন: বুস্টার ডোজ 'হাফ' নিলে চলবে না, নিতে হবে ফুল। একমাত্র তা হলেই এর সম্পূর্ণ উপযোগিতা বোঝা যাবে। গতকাল বৃহস্পতিবার তেমনটাই দাবি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের কোভিড-১৯ ভ্যাকসিন নির্মাতাদের।
Oxford University-র গবেষকেরা এই টিকা নির্মাণের ক্ষেত্রে ফার্মাসিউটিক্যাল কোম্পানি AstraZeneca-র সঙ্গে জোট বেঁধেছে। সেই হিসেবে এই টিকাটি 'Oxford-AstraZeneca' টিকা হিসেবে পরিচিত।

Oxford-AstraZeneca টিকা নির্মাতাদের দাবি, শেষ পর্যায়ের যে পরীক্ষা করা হয়েছিল তাতে দু'টি পদ্ধতি প্রয়োগ করা হয়েছিল। প্রথমে টিকার অর্ধেক ডোজ দেওয়া হয়, তার পর সম্পূর্ণ ডোজ। এবং দ্বিতীয় বার, দুটো সম্পূর্ণ ডোজ প্রয়োগ করা হয়েছিল। দেখা গিয়েছে, প্রথমটির তুলনায় দ্বিতীয়টি অনেক বেশি কার্যকরী।

অক্সফোর্ড আরও জানায়, প্রথম পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালে সম্পূর্ণ ডোজ প্রয়োগ করা হয়েছিল। তখন আশানুরূপ ফল মেলে। শেষ পর্যায়ের ট্রায়ালেও একই ফল মেলে। ফলে এই সম্পূর্ণ ডোজের বিষয়টির উপরই এখন জোর দিতে চাইছে তারা।

তবে প্রথম রাউন্ডে Oxford-AstraZeneca টিকার চেয়ে এক ধাপ এগিয়েই থেকেছে আমেরিকার ফাইজার টিকাটি। কেননা, এই মাসে ব্রিটেন এবং ইউনাইটেড স্টেটসের বিভিন্ন জায়গায় ফাইজারের টিকার কাজ শুরু করে দেওয়া হয়েছে।

ALSO READ: কোভিড (COVID SITUATION)পরিস্থিতিতে বিশ্ব জুড়ে হাসপাতালগুলি ভুগছে জলসঙ্কটে (lacks access to water)

 

 

 

.