Earthquake: ৫.৬ রিখটারে ভূমিকম্প বাংলাদেশে, কাঁপল কলকাতাও?

Earthquake at Bangladesh: কিছুদিন আগেই রিমালে বিধ্বস্ত হয়ে যায় বাংলাদেশের একাংশ। সেই ক্ষতি পূরণের আগেই এবার ভূমিকম্প সেই দেশে। এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ঢাকা থেকে ৪৫০ কিলোমিটার দূরে মায়ানমারের মাওলাইকে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৬। সেই কম্পন কি অনুভূত হল কলকাতায়? 

Updated By: May 29, 2024, 07:59 PM IST
Earthquake: ৫.৬ রিখটারে ভূমিকম্প বাংলাদেশে, কাঁপল কলকাতাও?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বুধবার ব্যস্তদিনে কেঁপে উঠল গোটা বাংলাদেশ(Bangladesh)। জানা যাচ্ছে ভূমিকম্পের(Earthquake) উৎসস্থল মায়ানমার। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৬। বাংলাদেশের রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত হয়েছে। সেখানকার আবহাওয়া অধিদপ্তর জানায়, এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ঢাকা থেকে ৪৫০ কিলোমিটার দূরে মায়ানমারের মাওলাইকে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৬।

আরও পড়ুন- Jagannat Temple at Digha: মন্দির নির্মাণের কাজ প্রায় শেষ, রথেই খুলছে দিঘার জগন্নাথ মন্দির!

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলোজির তথ্য অনুযায়ী, মায়ানমারের স্থানীয় সময় আজ বুধবার সন্ধ্যা ৬টা ৪৩ মিনিটে এই ভূমিকম্প হয়। এর কেন্দ্র ছিল ভূপৃষ্ঠের ১১০ কিলোমিটার গভীরে। এই ভূমিকম্পে কেঁপে ওঠে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটের বিভিন্ন এলাকা। তবে এখনও পর্যন্ত ভূমিকম্পে কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

বাংলাদেশের চট্টগ্রাম নগর ও জেলার সব উপজেলায় ভূমিকম্প অনুভূত হয়েছে। বুধবার সন্ধ্যা ৭টা ১৭ মিনিটের দিকে এ কম্পন অনুভূত হয়। এখন পর্যন্ত কোথাও কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। এই ভূমিকম্প সৃষ্টির কেন্দ্র ভূপৃষ্ঠের অনেক গভীরে। সে কারণে ৪০০ থেকে ৫০০ কিলোমিটার দূরেও এটা অনুভূত হয়েছে। অবশ্য চট্টগ্রাম থেকে এর দূরত্ব ২২০ কিলোমিটার। সে কারণে ঢাকার চেয়ে চট্টগ্রামে ভূমিকম্প বেশি অনুভূত হয়েছে।

আরও পড়ুন- Pori Moni: বিচ্ছেদের ৮ মাস পর আচমকাই পরীমণির বাড়িতে প্রাক্তন রাজ, গলছে সম্পর্কের বরফ?

এক মাস আগে, গত ২৮ এপ্রিল রাজশাহী অঞ্চলে ভূমিকম্প অনুভূত হয়। এর মাত্রা ছিল ৪ দশমিক ৪। হালকা ভূমিকম্প হওয়ায় কোনো ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া যায়নি। তার আগে গত ২০ এপ্রিল চট্টগ্রাম মৃদু ভূমিকম্প অনুভূত হয়। ৩.৭ মাত্রার একটি মাঝারি ভূমিকম্প বন্দরনগরী থেকে ৪৩ কিলোমিটার দূরে আঘাত হানে। ভূমিকম্পে অনেকে আতঙ্কিত হয়ে পড়েন। কিন্তু ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.