তাইওয়ানে ভূমিকম্প, ফের কেঁপে উঠলও নেপালও!

তাইওয়ানে ভূমিকম্প। তিনজনের মৃত্যুর খবর মিলেছে। বহু মানুষের মৃত্যুর আশঙ্কা। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ছয় দশমিক চার। ভূমিকম্পের জেরে দক্ষিণ তাইওয়ানের তাইনান শহরে চারটি বাড়ি ধসে পড়েছে। এর মধ্যে রয়েছে একটি আবাসন। উদ্ধারকাজ শুরু হওয়ার পর একশো জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। এখনও ধ্বংসস্তূপে আটকে অনেকেই। ভূমিকম্পের পরই বিদ্যুত্‍ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। ঘটনাস্থল পরিদর্শনে তাইওয়ানের প্রেসিডেন্ট মা ইং জিও।

Updated By: Feb 6, 2016, 09:06 AM IST
তাইওয়ানে ভূমিকম্প, ফের কেঁপে উঠলও নেপালও!

ওয়েব ডেস্ক: তাইওয়ানে ভূমিকম্প। তিনজনের মৃত্যুর খবর মিলেছে। বহু মানুষের মৃত্যুর আশঙ্কা। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ছয় দশমিক চার। ভূমিকম্পের জেরে দক্ষিণ তাইওয়ানের তাইনান শহরে চারটি বাড়ি ধসে পড়েছে। এর মধ্যে রয়েছে একটি আবাসন। উদ্ধারকাজ শুরু হওয়ার পর একশো জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। এখনও ধ্বংসস্তূপে আটকে অনেকেই। ভূমিকম্পের পরই বিদ্যুত্‍ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। ঘটনাস্থল পরিদর্শনে তাইওয়ানের প্রেসিডেন্ট মা ইং জিও।

অন্যদিকে ফের কেঁপে উঠল নেপাল। গতকাল রাতে কম্পন অনুভূত হয় রাজধানী কাঠমাণ্ডু ও পর্যটন কেন্দ্র পোখরায়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল পাঁচ দশমিক পাঁচ। ঘটনায় প্রায় পনেরোজন আহত হয়েছেন। তাঁদের মধ্যে কয়েকজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। কম্পন অনুভুত হতেই আতঙ্ক ছড়িয়ে পড়ে কাঠমাণ্ডুতে। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল তিব্বত সীমান্তের কাছে সিন্ধুপালচকে। দুহাজার পনেরোর পঁচিশে এপ্রিলের ভয়াবহ ভূমিকম্পের পর থেকে এপর্যন্ত নেপালে চারশোরও বেশি আফটার শক অনুভূত হয়েছে।

.