Earth's Brightness: ক্রমশ ফ্যাকাশে হয়ে যাচ্ছে পৃথিবী, উদ্বেগ প্রকাশ NASA-র বিজ্ঞানীদের

পৃথিবীর প্রতিফলন প্রায় ০.৫ শতাংশ হ্রাস পেয়েছে

Updated By: Oct 2, 2021, 12:35 PM IST
Earth's Brightness: ক্রমশ ফ্যাকাশে হয়ে যাচ্ছে পৃথিবী, উদ্বেগ প্রকাশ  NASA-র বিজ্ঞানীদের

নিজস্ব প্রতিবেদন: ক্রমশ কমে আসছে পৃথিবীর উজ্জ্বলতা (Brightness of Earth) । বিগত ২০ বছরে প্রতি স্কোয়ার মিটারে এক ওয়াটেরও কম সূর্যের আলো প্রতিফলন (Reflection) হয়েছে। বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন (Climate Change) ও সমুদ্রের উষ্ণতা (Ocean Water temperature) বাড়ার ফলেই ফ্য়াকাশে হয়ে যাচ্ছে পৃথিবী। সম্প্রতি জিওফিজিক্যাল গবেষণাপত্র নামক এক জার্নালে এমনই তথ্য প্রকাশ করেছেন বিজ্ঞানীরা।

সূর্যের আলো পৃথিবীতে প্রতিফলন হয়ে আলোকিত হয় চাঁদ। দেখা গিয়েছে কুড়ি বছরে পৃথিবী থেকে সূর্যরশ্মির প্রত্যাবর্তনের পরিমাণ বা অ্যালবেডো তাৎপর্যপূর্ণভাবে কমেছে। গত তিন বছরে যা সর্বোচ্চ। বিজ্ঞানীদের মতে, পৃথিবীর প্রতিফলন প্রায় ০.৫ শতাংশ হ্রাস পেয়েছে। বর্তমানে সূর্যকিরণের মোট যত পরিমাণ তাপ পৃথিবীতে আসে তার মাত্র ৩০ শতাংশ রশ্মি পূথিবী প্রতিফলন করে।    

Photo Courtesy :  NASA

আরও পড়ুন: ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় লুঙ্গি পরায় ৩ ছাত্রকে বহিষ্কার করল বিশ্ববিদ্যালয়!
আরও পড়ুন: Durga Puja: 'মূর্তিপুজো খ্রিস্টান ভাবধারার বিরোধী', দুর্গাপুজোর অনুমতি দিল না এই দেশ

গবেষকদের মতে, সূর্য থেকে আসা রশ্মির পরিমাণ নির্ভর করে মূলত দুটি বিষয়ের উপর। সূর্যের উজ্জ্বলতা ও গ্রহের প্রতিফলন ক্ষমতা। কিন্তু পূথিবীর অ্যালবেডো কমায় উদ্বেগ দেখা দিচ্ছে। সূর্য থেকে আসা তাপের পরিমাণে হেরফের না হলেও কমেছে অ্যালবেডোর পরিমাণ। পৃথিবীতে জলবায়ুর ব্যাপক পরিবর্তন ও সমুদ্রের উষ্ণতাবৃদ্ধিই এর কারণ বলে দাবি বিজ্ঞানীদের। মূলত পূর্ব প্রশান্ত মহাসাগরে উজ্জ্বলতা বেশি কমেছে বলে জানিয়েছে নাসা। 

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)