ভূমিকম্পে নেপালে মৃত ৬৫, আহত ১১০০

নেপালে ভূমিকম্পে এখনও পর্যন্ত ৬৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত প্রায় ১১০০।

Updated By: May 13, 2015, 10:48 AM IST
ভূমিকম্পে নেপালে মৃত ৬৫, আহত ১১০০

ওয়েব ডেস্ক: নেপালে ভূমিকম্পে এখনও পর্যন্ত ৬৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত প্রায় ১১০০।

২৫ এপ্রিলের ভূমিকম্পে মৃতের সংখ্যা ৮ হাজার ছাড়িয়ে গেছে। তারপর, একের পর এক আফটারশকে কেঁপে উঠেছে নেপাল। কিন্তু, এত বড় কম্পন আর হয়নি। মঙ্গলবার বেলা ১২টা ৩৫ নাগাদ কেঁপে ওঠে নেপাল। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৪। নেপাল-চিন সীমান্তে কাঠমাণ্ডু থেকে ৭০ কিলোমিটার দূরে মাটির ১৮ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পের উত্‍‍সস্থল। তারপর ১টা ৬ নাগাদ দ্বিতিয়বার কম্পন অনুভূত হয়।

২৫ এপ্রিলের ভূমিকম্পে নেপালের দোলাখা ও সিন্ধুপালচক জেলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল। এবারও, ছবিটা ঠিক একইরকম। দোলাখায়  ভেঙে পড়েছে অনেক বাড়ি। ধস নেমেছে সিন্ধুপালচকে। সিন্ধুপালচকের চৌতারা শহরে বাড়ি ভেঙে চার জনের মৃত্যুর খবর পাওযা গেছে। উদ্ধারের কাজ শুরু করেছে নেপাল সরকার ।দুর্গম এলাকাগুলিতে রওনা হয়েছে হেলিকপ্টার।

ভারতীয় প্লেট ও ইউরেশিয়ান প্লেটের সংযোগস্থল নেপাল হিমালয় । ভারতীয় প্লেটটি ক্রমাগত ইউরেশিয়ান প্লেটের নীচে নেমে যেতে চাইছে। এর জেরে দুটি প্লেটের মধ্যে সংঘর্ষ বাঁধছে। আর সেই তীব্র সংঘর্ষের শক্তি রূপান্তরিত হচ্ছে তীব্র ভূমিকম্পে। কাঠমাণ্ডুকে নতুন করে সাহায্যের হাত বাড়িয়ে দিতে দিল্লি তৈরি বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

.