মিশরে মাটির তলায় ৩০০০ বছরের শহর!

প্রত্নতত্ত্ববিদদের দাবি, এর ফলে মিশরের ইতিহাসের এক নতুন দিক উন্মোচিত হল।

Updated By: Apr 10, 2021, 02:59 PM IST
মিশরে মাটির তলায় ৩০০০ বছরের শহর!

নিজস্ব প্রতিবেদন: ইতিহাসের মোড় যে কোনও সময়ে ঘুরে যেতে পারে। নতুন তথ্য আবিষ্কৃত হলেই নতুন করে ভাববার দিগন্ত খুলে যায়। যেমন ঘটল মিশরে।

মিশরের (Egypt) লাক্সরে ৩ হাজার বছরের পুরনো এক শহরের সন্ধান মিলল। Luxor’s Valley of the Kings-এর বালির নীচ থেকে হদিস পাওয়া শহরটির নাম আতেন। প্রত্নতত্ত্ববিদদের দাবি, এর ফলে মিশরের ইতিহাসের এক নতুন দিক উন্মোচিত হল।

আরও পড়ুন: বুলগেরিয়ার গুহায় ৪৫ হাজার বছর আগের মানবচিহ্ন

Egyptian Archaeological Mission-এর প্রত্নতত্ত্ববিদরা জানিয়েছেন, শহরটির প্রতিষ্ঠাতা ছিলেন নবম ফারাও রাজা তৃতীয় আমেনহোতেপ (Amenhotep III, the ninth pharaoh of the 18th Dynasty)। খ্রিস্টপূর্ব ১৩৯১ থেকে ১৩৫০ পর্যন্ত মিশর শাসন করেছেন তিনি। ওই সময়পর্বের প্রশাসন এবং শিল্পের বেশিরভাগই ছিল লাক্সর শহরের পশ্চিম প্রান্তে। রাজা তুতানখামেনের (tutankhamen) সৌধের পরে এই আতেন শহর মিশরের দ্বিতীয় গুরুত্বপূর্ণ আবিষ্কার।

এই অনুসন্ধানের সঙ্গে জড়িত জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বেস্টি ব্রায়ান (Dr Betsy Brian) জানান, 'প্রাচীন মিশরের জীবনযাত্রার বিষয়ে অনেক নতুন তথ্য উন্মোচিত হতে পারে আতেন শহরের আবিষ্কারে।' তিনি জানান, শুধু আতেন নয়, গত কয়েক মাস ধরে মিশরের বিভিন্ন জায়গায় যে সব প্রাচীন জিনিসপত্র আবিষ্কার হয়েছে, সেসবের সূত্র ধরে মিশরের প্রাচীন জীবনযাত্রা সম্পর্কে আরও নানা তথ্য জানার সুযোগ হবে।

প্রত্নতাত্ত্বিক তথা পুরাতত্ত্ববিষয়ক মিশরের প্রাক্তন প্রতিমন্ত্রী জাহি হাবাস (Zahi Hawass) জানান, বিদেশ থেকে বহু পুরাতত্ত্ববিদ  এই শহরের খোঁজে এসেছিলেন। সন্ধান পাননি। তিনি আরও জানান, শহরটির রাস্তার দু'পাশে বাড়ি ছিল। সেগুলির মধ্যে বেশ কিছু বাড়ির পাঁচিলের উচ্চতা ছিল ১০ ফুটের মতো। শহরটির দক্ষিণে মিলেছে এক বিশাল বড় মাপের উনুন। কী হত সেখানে? ভাবছেন ইতিহাসবিদেরা। তবে এখনও অনেক কিছু উদ্ধার বাকি রয়েছে বলে মনে করেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

আরও পড়ুন: ভূতুড়ে: বুক, থুড়ি শিকড় ভরে শ্বাস নিচ্ছে গাছ; ফুলে উঠছে গাছের তলার মাটি!

.