শিং ছিল কুমিরেরও! এবার স্বীকার বিজ্ঞানীদের!

এদের দেখা মিলত মাদাগাস্কারে।

Updated By: May 4, 2021, 03:12 PM IST
শিং ছিল কুমিরেরও! এবার স্বীকার বিজ্ঞানীদের!

নিজস্ব প্রতিবেদন: শিং নেই তবু নাম তার সিংহ! আর শিং ছিল তবু তার নাম কোনও দিনই সিংহ ছিল না। তাকে বরং কুমিরের স্বগোত্রই ধরা হত। এ নিয়ে বিতর্ক ছিল। সেই বিতর্ক দূরও হল।

আমেরিকান মিউজিয়াম অফ ন্যাচারাল হিস্ট্রিতে (American Museum of Natural History) সংরক্ষণ করা আছে একটি হর্নড ক্রোকোডাইল ("horned" crocodile) বা শিংবিশিষ্ট কুমিরের নিদর্শন। হর্নড ক্রোকোডাইলকে আদতে কুমির প্রজাতির তালিকাভুক্ত করা হবে কি না, তা নিয়ে অবশ্য একমত নন বিজ্ঞানীরা।

নিউ ইয়র্কের ফোর্ডহ্যাম ইউনিভার্সিটির (Fordham University) গবেষকরা আমেরিকান মিউজিয়ম অফ ন্যাচারাল হিস্ট্রিতে যে নিদর্শনটি সংগ্রহ করা ছিল, তার ডিএনএ টেস্ট করে দেখেছেন, হর্নড ক্রোকোডাইল এবং কুমিরের জিনের গঠনে কোনও তফাত নেই। ফলে এবার আর এদের কুমিরের গোত্রভুক্ত করতে কোনও অসুবিধা থাকার কথা নয় বলেই দাবি ফোর্ডহ্যাম ইউনিভার্সিটির অধ্যাপক এবং গবেষণাপত্রের প্রধান লেখক এভন হেকালার (Evon Hekkala)।

আরও পড়ুন: Mexico-র ব্যস্ত রাস্তায় ভেঙে পড়ল Rail Overpass; মৃত্যু ২০

বিজ্ঞানীদের (Zoologists) খটকার কারণ ছিল। পৃথিবীতে যখন শিংওয়ালা কুমির ঘুরে বেড়াত, সেই সময়টাকে চিহ্নিত করা হয়েছে প্রথম দিকের জুরাসিক যুগ হিসেবে। জীববিদদের অনেকেরই দাবি ছিল, জুরাসিক যুগের এই জলজন্তুর সঙ্গে কুমিরের মিল থাকলেও আদতে একে ডাইনোসর প্রজাতির অন্তর্ভুক্ত করাই ঠিক হবে! এবার অবশ্য সব সন্দেহ দূর হল।

সেই জুরাসিক যুগ থেকে কুমিরদের শারীরিক গড়ন তেমন বদলায়নি। তাই এদের জীবন্ত জীবাশ্ম বলে উল্লেখ করে থাকেন বিজ্ঞানীরা। শিংওয়ালা কুমিরেরা মোটামুটি ৯০০০ বছর আগে পৃথিবী থেকে অবলুপ্ত হয়েছে। এদের দেখা মিলত মাদাগাস্কারে (Madagascar)।  আমেরিকান মিউজিয়াম অফ ন্যাচারাল হিস্ট্রিতে যে নিদর্শনটি সংরক্ষিত, তা--ও মাদাগাস্কারে একটি অভিযান চালানোর সময়েই আবিষ্কৃত হয়।

আরও পড়ুন: বাড়ির দেওয়ালে রহস্যময় দাগ! কে দিল? ভীত শহরবাসী!