Ida: আসছে 'অতি ভয়ঙ্কর' হারিকেন 'ইদা', আতঙ্কিত শহর

১৮৫০ সালের পর সম্ভবত এমন ভয়ঙ্কর ঝড় কখনও আসেনি।

Updated By: Aug 29, 2021, 05:11 PM IST
Ida: আসছে 'অতি ভয়ঙ্কর' হারিকেন 'ইদা', আতঙ্কিত শহর

নিজস্ব প্রতিবেদন: ষোলো বছর আগে এই অঞ্চলেই আছড়ে পড়েছিল 'কাটরিনা'। এবার সেখানেই এগিয়ে আসছে আর এক হারিকেন। নাম তার ইদা।

শনিবার থেকে আমেরিকার গালফ উপকূলের দিকে এগোচ্ছে এই ঝড়। আমেরিকার নিউ অরলিয়েন্সে ঝড়টি আছড়ে পড়বে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আরও পড়ুন:  UNSC: ১৫ দিনেই u-Turn! সন্ত্রাস নিয়ে রাষ্ট্রসংঘের বিবৃতি থেকে বাদ Taliban-এর নাম

১৬ বছর আগের 'কাটরিনা'য় (Hurricane Katrina) ভয়াবহ ক্ষতি হয়েছিল। এ বারও আসন্ন প্রবল এই ঘূর্ণিঝড়ে বিপুল ক্ষতির আশঙ্কা তৈরি হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (President Joe Biden) জানিয়েছেন, হারিকেন ইদা ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ের আকার নিতে পারে। 

জানা গিয়েছে। এটি একটি ক্যাটাগরি-২ হারিকেন, যার গতিবেগ হতে পারে ঘণ্টায় ১০০ মাইল বা ১৬০ কিলোমিটার। ১৮৫০ সালের পর সম্ভবত এমন ভয়ঙ্কর ঝড় আগে আসেনি। যে কোনও সময়ে বিদ্যুৎ-সংযোগ বিচ্ছিন্ন হতে পারে বলেই প্রশাসনের তরফে স্থানীয় বাসিন্দাদের সতর্ক করা হয়েছে। 

আবহাওয়া দফতরের তরফে এলাকাবাসীকে সতর্ক করা হয়েছে। বলা হয়েছে, যাতে তাঁরা নিরাপদ আশ্রয়ে সরে যান। বহু মানুষ নিউ অরলিয়েন্স (New Orleans) ছেড়ে চলেও যাচ্ছেন। আমেরিকার ন্যাশনাল হারিকেন সেন্টারের সতর্কবার্তায় বলা হয়েছে, 'উপকূলে আছড়ে পড়ার সময় ইদা ভয়ঙ্কর হারিকেনের আকার নিতে পারে।' রবিবার বিকেল নাগাদ ১৪০ মাইল প্রতি ঘণ্টা বেগে উপকূলে এই ঝড় আছড়ে পড়তে পারে বলে জানা গিয়েছে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Afghanistan Crisis: ভারতের মোকাবিলা করতেই তালিবানের জন্ম দেয় পাকিস্তান! দাবি আফগান মন্ত্রীর