সরকারি টাকায় ব্রেকফাস্ট বিল! বিতর্কে ফিনল্যান্ডের 'স্বচ্ছ' প্রধানমন্ত্রী

১৩ জুন ভোট শুরু হচ্ছে, তার আগে অস্ত্র পেয়ে গেল বিরোধীরা।

Updated By: Jun 1, 2021, 06:33 PM IST
সরকারি টাকায় ব্রেকফাস্ট বিল! বিতর্কে ফিনল্যান্ডের 'স্বচ্ছ' প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন: এক বালতি দুধে এক ফোঁটা চোনা! ঘটনা প্রায় তাই। আগাগোড়া স্বচ্ছ ভাবমূর্তির এক প্রশাসকের গায়ে ভোটের আগে লেগে গেল কালি। সরকারি কোষাগার থেকে পরিবারের ব্রেকফাস্টের বিল মেটানোয় বিতর্কের মুখে পড়লেন ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মেরিন।

সরকারি টাকায় প্রধানমন্ত্রী তাঁর নিজের ও তাঁর পরিবারের সকলের ব্রেকফাস্টের বিল কেন মেটাবেন, এই প্রশ্ন তুলে সরব হয়েছেন ফিনল্যান্ডের বিরোধীরা (Opposition parties)। নড়েচড়ে বসেছে ফিনল্যান্ডের পুলিস-প্রশাসনও। গোয়েন্দা বিভাগের সুপারিনটেনডেন্ট জানিয়েছেন, প্রধানমন্ত্রীর প্রাতঃরাশ সংক্রান্ত খরচ (breakfast bill) বিষয়ে অচিরেই তদন্ত হবে। 

আরও পড়ুন: অভিযাত্রীরা থ! গভীরতম সমুদ্রতলে টেডিবিয়ার, প্লাস্টিক

যদিও ফিনল্যান্ড সরকারের প্রধান সানা মেরিন জানিয়ে দিয়েছেন, তাঁর আগে যাঁরা প্রধানমন্ত্রী ছিলেন, তাঁরাও এইভাবে এই সুবিধাই পেয়েছেন। পরে তিনি Twitter হ্যান্ডেলে একটি টুইট করে পুলিসি তদন্তকে স্বাগত জানিয়েছেন। বলেছেন, তদন্ত চলাকালীন তিনি ওই সুবিধা নেওয়া বন্ধ রাখবেন। এমনকী এই জাতীয় সুবিধা নেওয়া আইনবিরুদ্ধ হলে তা আর নেবেনও না।

২০১৯ সালের ডিসেম্বরে ব্যাপক জনসমর্থন নিয়ে ক্ষমতায় আসার পর সানা মেরিনের সব চেয়ে বড় অস্ত্র ছিল তাঁর স্বচ্ছতা। তাঁর নেতৃত্বে ফিনল্যান্ড যেভাবে করোনা সংক্রমণ সামলেছে, তারও প্রশংসা করেছে ইউরোপের বিভিন্ন দেশ। গোটা ইউরোপের মধ্যে ফিনল্যান্ডেই Covid-19 infection rate সব চেয়ে নীচে।

কিন্তু এহেন রেকর্ডের অধিকারী, ফোর্বস ম্যাগাজিনের বিচারে বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ মহিলা বিবেচিত হওয়া, বিবিসি'র বিচারে বিশ্বের সেরা ১০০ মহিলার তালিকায় ঠাঁই পাওয়া অপূর্ব সুন্দরী বছর পঁয়ত্রিশের এই সানা ভোটের আগে তাঁর বিরোধীদের হাতে অস্ত্র তুলে দিলেন। সেখানে স্থানীয় নির্বাচন শুরু হতে চলেছে ১৩ জুন।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: মঙ্গলবার পৃথিবীর 'খুব' কাছে গ্রহাণু 2021 KT1!