Afghanistan: 'তলোয়ার-বন্দুকের জোরে শাসনে Taliban', দেশত্যাগের পর প্রথম বার্তা Ghani-র

Ashraf Ghani-র নিশানায় তালিবান।

Updated By: Aug 16, 2021, 08:27 AM IST
Afghanistan: 'তলোয়ার-বন্দুকের জোরে শাসনে Taliban', দেশত্যাগের পর প্রথম বার্তা Ghani-র

নিজস্ব প্রতিবেদন: রবিবার তালিবান (Taliban) জেহাদিরা কাবুলের দখল নেওয়ার পর দেশ ছেড়ে পালিয়েছেন আফগান প্রেসিডেন্ট। দেশত্যাগের পর আফগান নাগরিকদের উদ্দেশে ফেসবুকে বার্তা দিলেন আশরফ ঘনি (Afghan President Ashraf Ghani)। জানালেন, রক্তপাত এড়াতে দেশ ছেড়ে পালানোর সিদ্ধান্ত নিয়েছেন তিনি। তালিবানদের (Taliban) তোপ দেগে ঘনি জানান, মানুষের মন জয় করতে অক্ষম তালিবান (Taliban)। তলোয়ার এবং বন্দুকের জোরে শাসন কায়েম করেছে।

ফেসবুক পোস্টে আশরফ ঘনি (Afghan President Ashraf Ghani) লেখেন,  "আমি কঠিন পরীক্ষার মুখে পড়েছিলাম। ভেবেছিলাম রাষ্ট্রপতি ভবনের দখল নিতে আসা তালিবানদের (Taliban) মখোমুখি হব, নাকি গত দু'দশক ধরে যে দেশকে আমি রক্ষা করছি, সেই দেশ ছাড়ব। তালিবান (Taliban) কাবুল (Kabul) এবং কাবুলবাসীকে ধ্বংস করতেই এসেছে। সেজন্য রক্ষপাত এড়াতে আমি দেশ ছাড়ার সিদ্ধান্ত নিয়েছিলাম।"

আরও পড়ুন: Afghanistan: পূর্ণ ক্ষমতা চায় তালিবান, ঘোষণা করতে চলেছে আফগানিস্তান ইসলামিক আমিরশাহি

আরও পড়ুন: Bangladesh Mourning Day: বঙ্গবন্ধুর মৃত্যুদিনে এক সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার ডাক শেখ হাসিনার

এরপরই জেহাদি সংগঠনটিকে নিশানা করে আশরফ ঘনি (Afghan President Ashraf Ghani) আরও লেখেন, "তলোয়ার এবং বন্দুকের বলে শাসন কায়েম করেছে তালিবান (Taliban)। ওরা মানুষের মন জয় করতে পারেনি। এখন দেশ ও দেশবাসীর সম্মান রক্ষাj দায়িত্ব ওদের হাতে। তবে, মানুষের মন জয় না করে, আজও কেউ ক্ষমতা ধরে রাখতে পারেনি। এবার ঐতিহাসিক পরীক্ষার মুখে পড়েছে তালিবানরা (Taliban)।"

রবিবার বিকেলের মধ্যে তালিবানদের দখলে চলে যায় আফগানিস্তানের রাজধানী কাবুল। বিদেশি সেনা দেশ ছাড়ার একশো দিন পরেই ফের আফগানিস্তানে চালকের আসনে বসে তালিবান। সংবাদ মাধ্যমের খবর, দেশ ছেড়ে তাজিকিস্তান চলে গিয়েছেন আফগান প্রেসিডেন্ট আসরফ ঘানি। তার পরেই আফগান প্রেসিডেন্টসিয়াল প্যালেস দখল নিয়েছে তালিবানরা

.