ভারতের অনুমোদিত ভ্যাকসিন নিয়ে বড় সিদ্ধান্ত ইউরোপীয় ইউনিয়নের! ছাড়পত্র দিল কোন দেশ?

ভারতে অনুমোদিত কোভ্যাক্সিন, কোভিশিল্ড টিকা নিলে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিতে যাওয়ার অনুমতি দেওয়া হচ্ছিল না।

Updated By: Jul 1, 2021, 02:31 PM IST
ভারতের অনুমোদিত ভ্যাকসিন নিয়ে বড় সিদ্ধান্ত ইউরোপীয় ইউনিয়নের! ছাড়পত্র দিল কোন দেশ?

নিজস্ব প্রতিবেদন: কোভিডকালে ভারত থেকে বিদেশে যাওয়ার ক্ষেত্রে রয়েছে নানা বাধা। মূলত ভ্যাকসিন নিয়েই তৈরি হয়েছে সমস্যা। ভারতে অনুমোদিত কোভ্যাক্সিন, কোভিশিল্ড টিকা নিলে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিতে যাওয়ার অনুমতি দেওয়া হচ্ছিল না।

তবে ইউরোপীয় ইউনিয়নগুলির মধ্যে এবার এস্টোনিয়া প্রথম কোনও দেশ যারা ভারতে অনুমোদিত কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের ক্ষেত্রে ভ্রমণে ছাড়পত্র দিল। যেসব ভারতীয় এই দুই টিকা নেবে তাঁরা এবার এস্টোনিয়াতে যেতে পারবেন। 

ইউরোপীয় ইউনিয়নের টিকা তালিকায় নথিভুক্ত্ হয়নি সিরামের তৈরি কোভিশিল্ড। মান্যতা দেওয়া হয়নি ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিনকেও। সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি জানায় যে বিদেশি নাগরিক কোভিড টিকার দুটি ডোজই নিয়েছেন এবং  সুস্থ রয়েছেন, একমাত্র তাঁদের জন্যই খুলে দেওয়া হবে ইউরোপীয় দেশগুলির সীমান্ত।

আরও পড়ুন, রাশিয়ার Sputnik Light ভ্যাকসিন ট্রায়ালে অসম্মতি কেন্দ্রের

সব দেশের পর্যটকদের জন্য সীমান্ত উন্মুক্ত করবে না বলেও জানান হয়। যেসব দেশে সংক্রমণ বেশি সেইসব দেশেরজন্য নিষেধাজ্ঞা জারি রয়েছে। টিকার মধ্যে ফাইজার, মডার্না এবং জনসন অ্যান্ড জনসনের তৈরি টিকাকে স্বীকৃতি দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের ড্রাগ কন্ট্রোলার সংস্থা।

তবে এবার এস্টোনিয়ার এই সিদ্ধান্তকে নজিরবিহীন বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। দুই ভ্যাকসিনের কার্যকারিতা দেখেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।