close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

চলে গেলেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ়ের স্ত্রী

১৯৯০ সালে কুলসুমের স্বামী নওয়াজ় প্রথম বার  পাক প্রধানমন্ত্রী পদে বসেন। এরপর ১৯৯৭ এবং ২০১৩ সালে ফের ক্ষমতায় ফেরে নওয়াজ়ের পরিবার। তবে, পানামা দুর্নীতি এবং বিদেশে হিসেব বহির্ভূত সম্পত্তি থাকায় ক্ষমতা খোয়াতে হয় নওয়াজ় শরিফকে

Updated: Sep 11, 2018, 05:39 PM IST
চলে গেলেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ়ের স্ত্রী
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: দীর্ঘ রোগভোগের পর চলে গেলেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ় শরিফের স্ত্রী কুলসুম নওয়াজ় শরিফ। গত বছর অগস্ট থেকে জটিল রোগে আক্রান্ত হয়ে লন্ডনের হাসপাতালে চিকিত্সাধীন ছিলেন নওয়াজ় শরিফের স্ত্রী। গত জুনে হৃদরোগে আক্রান্ত হন। শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়। শেষ দিন পর্যন্ত ভেন্টিলেশনেই ছিলেন বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন- উচ্চ পর্যায়ের সিপেক বৈঠকে চিন-পাকিস্তান, অটুট বন্ধুত্বের বার্তা ইমরানের

প্রাক্তন প্রধানমন্ত্রীর স্ত্রী হওয়ার সুবাদে রাজনৈতিক পরিসরে দেখা গিয়েছে কুলসুম নওয়াজ় শরফিকে। ২০১৭ সালে লাহোরের এক উপনির্বাচনে পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ়)-র হয়ে প্রথমবার নির্বাচনে দাঁড়িয়েছিলেন। পাকিস্তান তেহেরিক ইনসাফের প্রতিদ্বন্দ্বী ইয়াসমিন রশিদকে প্রায় ৫৯ হাজার ভোটে হারান তিনি।

আরও পড়ুন- ইলিশের সম্পূর্ণ জিনোম শৃঙ্খল প্রকাশ করলেন বাংলাদেশের ৪ গবেষক

১৯৯০ সালে কুলসুমের স্বামী নওয়াজ় প্রথম বার  পাক প্রধানমন্ত্রী পদে বসেন। এরপর ১৯৯৭ এবং ২০১৩ সালে ফের ক্ষমতায় ফেরে নওয়াজ়ের পরিবার। তবে, পানামা দুর্নীতি এবং বিদেশে হিসেব বহির্ভূত সম্পত্তি থাকায় ক্ষমতা খোয়াতে হয় নওয়াজ় শরিফকে। দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত হন নওয়াজ় এবং তাঁর কন্যা মরিয়ম। তাঁরা এই মুহূর্তে জেলেই রয়েছেন। কাশ্মীরি পরিবার থেকে আসা কুলসুম জন্মগ্রহণ করেন লাহোরে। লাহোরের ফরমান ক্রিস্টিয়ান কলেজ থেকে স্নাতক এবং ১৯৭০ সালে পঞ্জাব বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর হন।