রাষ্ট্রপতির উপদেশ, 'নগ্ন হয়ে কাজ করুন', তারপর যা হল তা অকল্পনীয়!

দেশের প্রধানের উপদেশ, আম জনতা একেবারে অক্ষরে অক্ষরে পালন করলেন। বেলারুশিয়ান রাষ্ট্রপতিন আলেকজেন্দ্রা লুকাশেনকোর উপদেশ, "নগ্ন হয়ে কাজ করুন", এরপরই বেলারুশের সরকারি থেকে বেসরকারি-সব অফিসেই নগ্ন হওয়ার হুজুক। নারী-পুরুষ নির্বিশশেষে বিবস্ত্র অবস্থায় কাজে মগ্ন। এখানেই শেষ নয়, ইনস্টাগ্রামে ছড়িয়ে পরে বেলারুশিয়ানদের নগ্নাবেশ, আর তাতেই শুরু হয় বিতর্ক। 

Updated By: Jun 29, 2016, 10:49 AM IST
রাষ্ট্রপতির উপদেশ, 'নগ্ন হয়ে কাজ করুন', তারপর যা হল তা অকল্পনীয়!

ওয়েব ডেস্ক: দেশের প্রধানের উপদেশ, আম জনতা একেবারে অক্ষরে অক্ষরে পালন করলেন। বেলারুশিয়ান রাষ্ট্রপতিন আলেকজেন্দ্রা লুকাশেনকোর উপদেশ, "নগ্ন হয়ে কাজ করুন", এরপরই বেলারুশের সরকারি থেকে বেসরকারি-সব অফিসেই নগ্ন হওয়ার হুজুক। নারী-পুরুষ নির্বিশশেষে বিবস্ত্র অবস্থায় কাজে মগ্ন। এখানেই শেষ নয়, ইনস্টাগ্রামে ছড়িয়ে পরে বেলারুশিয়ানদের নগ্নাবেশ, আর তাতেই শুরু হয় বিতর্ক। 

বেলারুশিয়ানদের এক জনসভায় এসে নিজেদের প্রযুক্তিগত উন্নতি নিয়ে বলতে গিয়ে রাষ্ট্রপতি আলেকজেন্দ্রা লুকাশেনকো বলেন, "আপনি জানেন আপনাকে কী করতে হবে। কী লক্ষ্যে আপনাকে পৌঁছাতে হবে। প্রত্যেক বিষয়ই সহজ। সৃষ্টি, আবিষ্কার, আমরা করে দেখিয়েছি"। এরপরই তিনি বলেন, "আমাদের জীবনের একটা বিষয় খুব সহজ: আমাদের উচিত (নগ্ন) হওয়া এবং কাজ করা"। রাজনৈতিক বিশ্লেষকদের মতে রাষ্ট্রপতির ওই মন্তব্যের উদ্দেশ্য ছিল, "উন্নতি ও কাজ"। কিন্তু একবার রাষ্ট্রপতির ওই বক্তব্যের পর আর কেউ তাঁর অর্থ খোঁজার চেষ্ঠা করেননি, বরং নগ্ন হয়ে কাজ যেন উৎসবে পরিণত হয়েছে। 

.