বিশ্বজুড়ে দ্রুত গতিতে বাড়ছে খাবারের দাম, উল্লেখ FAO এর রিপোর্টে

ভবিষ্যতে আরও বাড়ার আশঙ্কা

Updated By: Jun 4, 2021, 10:06 AM IST
বিশ্বজুড়ে দ্রুত গতিতে বাড়ছে খাবারের দাম, উল্লেখ  FAO এর রিপোর্টে

নিজস্ব প্রতিবেদন: করোনা সঙ্কটে বিশ্বজুড়ে দ্রুত বৃদ্ধি পাচ্ছে খাদ্যের দাম (Price Rise)। গত দশ বছরে যা সর্বোচ্চ বলে দাবি জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার বা FAO (Food and Agricultural Organisation) এর। বৃহস্পতিবার এমনই তথ্য উঠে এল সামনে। খাবারের দাম বৃদ্ধির সূচক মে মাসে সর্বোচ্চ হয়েছে। ১২৭.১ পয়েন্টে এসে দাঁড়িয়েছে। যা কিনা চলতি বছরের এপ্রিল মাসের তুলনায় ৪.৮ শতাংশ বেশি এবং গত বছর মে মাসের তুলনায় ৩৯.৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। 

FAO জানাচ্ছে, মূলত ভোজ্য তেল, চিনি ও দানাশস্যের দাম আন্তর্জাতিক স্তরে বৃদ্ধি পাওয়াতেই সামগ্রিকভাবে দাম বেড়েছে খাবারের। করোনা সঙ্কটে খাদ্যশস্যের উৎপাদনেও ভাটা পড়েছে। ফলবশত জোগান কম হচ্ছে। বিশেষত, ভোজ্য তেলের উপর এর প্রভাব প্রকট। আর যার জেরেই মহার্ঘ হচ্ছে খাবার। ভাটা পড়েছে গমের উৎপাদনেও। এদিকে, বিশ্বের বৃহত্তম চিনি উৎপাদক ব্রাজিলে করোনা সঙ্কটে ক্ষয়ক্ষতি হয়েছে চাষবাসে। চিনির রপ্তানি তাই বাধাপ্রাপ্ত হয়েছে।

আরও পড়ুন: Dominica-র আদালতে স্থগিত শুনানি, এখনই ভারতে Mehul Choksi-কে প্রত্যর্পণ নয়

এদিকে করোনাকালে ব্যাপকভাবে বেড়েছে প্রোটিনজাত খাবারের চাহিদা। এক্ষেত্রে সবথেকে বেশি আমদানি বাড়িয়েছে চিন। উৎপাদনের মাত্রা তেমন বৃদ্ধি না পাওয়ায় দাম বাড়ছে প্রোটিনজাত খাবারেরও। যদিও এর মধ্যে মাখনের দাম কমেছে নিউজিল্যান্ডের রপ্তানি বৃদ্ধির জন্য। সব মিলিয়ে আগামী দিনেও যে খাদ্যশস্যের দাম বৃদ্ধি পাবে তা খাদ্য ও কৃষি সংস্থার এই পরিসংখ্যানে স্পষ্ট। .

আরও পড়ুন: কন্ডোম ব্যবহারে অনীহা পুরুষদের তুলনায় বেশি ভারতীয় মহিলাদের: ‘কন্ডোমোলজি’ সমীক্ষা