close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

চার্চিলের প্রাসাদ থেকে চুরি গেল ৯ কোটি টাকার সোনার কমোড!

চুরি যাওয়া সোনার কমোডের এখনও কোনও খোঁজ মেলেনি। অভিযুক্তদের খোঁজে তল্লাশি চালাচ্ছে পুলিস।

Sudip Dey Sudip Dey | Updated: Sep 15, 2019, 02:58 PM IST
চার্চিলের প্রাসাদ থেকে চুরি গেল ৯ কোটি টাকার সোনার কমোড!

নিজস্ব প্রতিবেদন: চুরি গেল ১৮ ক্যারেটের সোনা দিয়ে তৈরি মহামূল্য কমোড। এটির দাম প্রায় ৯ কোটি টাকার কাছাকাছি। বৃহস্পতিবার ভোর রাতে এই চুরির ঘটনাটি ঘটেছে ইংল্যান্ডের উডস্টকের ব্লেইনহেম প্রাসাদে।

পুলিস সূত্রে খবর, বৃহস্পতিবার ভোর ৪টে ৫০ মিনিট নাগাদ ব্লেইনহেম প্রাসাদে ঢোকে একদল চোর। দু’টি গাড়ি নিয়ে ব্লেইনহেম প্রাসাদে চুরি করতে ঢোকে ওই চোরের দল। প্রাসাদের বাইরের সিসিডিভি ক্যামেরার ফুটেজে যা স্পষ্ট ধরা পড়েছে। ব্লেইনহেম প্রাসাদ যা বর্তমানে মিউজিয়াম, তার অন্যতম দর্শনীয় বস্তু হল এই সোনার কমোডটি। প্রাসাদের মেঝে খুড়ে কমোডটি অন্য পথে বাইরে বের করা হয়েছে। ফলে ব্লেইনহেম প্রাসাদের একাংশ মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। বাথরুমের জলের পাইপ ফেটে প্রাসাদের প্রায় সর্বত্র জল থৈ থৈ অবস্থা, যা সামাল দিতে ব্যস্থ প্রাসাদের কর্মীরা।

প্রথমিক তদন্তের পর পুলিসের অনুমান, প্রাসাদের নকশা আগে থেকেই চোরেদের কাছে ছিল। এই ঘটনায় ৬৬ বছরের এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিস। জানা গিয়েছে, ওই ব্যক্তি ব্লেইনহেম প্রাসাদ তথা মিউজিয়ামেরই কর্মী। এই ঘটনার সঙ্গে আর কোনও কর্মী যুক্ত রয়েছেন কিনা তা তদন্ত করে দেখছে ব্রিটেনের পুলিস। এই চুরির ঘটনার জেরে আপাতত মিউজিয়ামে সর্বসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আরও পড়ুন: মার্কিন সেনা ছাউনিতে অসম রেজিমেন্টের কুচকাওয়াজের গান! নাচে-গানে সামিল দু’দেশের সেনা

দ্বাদশ শতকে মার্লবোরো-র ডিউক এই প্রাসাদ তৈরি করেন। এই প্রাসাদেই জন্ম উইনস্টন চার্চিলের। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্রিটিশ সেনাবাহিনীকে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। এই প্রাসাদে তাঁর ব্যবহৃত একাধিক জিনিস সংরক্ষিত রয়েছে। ব্রিটেনের পুলিস জানিয়েছে, কমোডটির বাজারদর প্রায় ১০ লক্ষ ইউরো (ভারতীয় মূদ্রায় যা প্রায় ৮ কোটি ৮৮ লক্ষ টাকার সমান)। চুরি যাওয়া সোনার কমোডের এখনও কোনও খোঁজ মেলেনি। অভিযুক্তদের খোঁজে তল্লাশি চালাচ্ছে পুলিস।