টাইটানিকের চেয়েও বড় জাহাজে করুন বিশ্বভ্রমণ, খরচটাও আকাশছোঁয়া নয়

Updated By: Sep 26, 2016, 11:27 AM IST
টাইটানিকের চেয়েও বড় জাহাজে করুন বিশ্বভ্রমণ, খরচটাও আকাশছোঁয়া নয়

জাহাজে চেপে ওয়ার্ল্ড ট্যুরে বেরোতে চান? যে-সে জাহাজ নয় কিন্তু, বিশ্বের বৃহত্তম জাহাজ। টাইটানিকে চড়ার সুযোগ নেই। কিন্তু দুধের স্বাদ দুধেই মেটাতে হাজির 'হারমোনি অফ দ্য সিস'। বিস্ময়কর এই জাহাজ টাইটানিকের চেয়েও ৩০৬ ফুট বড়। ভিতরটা যেন ফাইভ স্টার হোটেল। উঁকি দেবেন নাকি হারমোনির অন্দরমহলে?

আরও পড়ুন- একটা আস্ত দ্বীপ নিজে নিজে সরে যাচ্ছে! দেখুন ভিডিও

নীল সাগরের বুক চিরে যখন তরতর করে এগিয়ে যাবে, চোখে সত্যিই ঝিলমিল লেগে যাবে। ফ্রান্সের সেন্ট নাজাইরি থেকে লন্ডনের ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে সাউদাম্পটন। সেই ঘাটে বাঁধা ছিল হারমোনি। বেশ কয়েকটা দিন। তারপর সাউদাম্পটন থেকে নেদারল্যান্ডসের রটারডাম পর্যন্ত চারদিনের একটি ভ্রমণ প্যাকেজ। যাত্রীরা চেপেছেন সম্পূর্ণ বিনা পয়সায়। তারপর প্রায় এক মাসের সফরে বার্সেলোনা। আর এখন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা হয়ে ভূমধ্যসাগরের কাছাকাছি দেশগুলিতে সফর করছে হারমোনি। এরপর শীতে ক্যারিবিয়ান দেশগুলি ঘুরবে বিশ্বের বৃহত্তম জাহাজ।

সমুদ্রের বুকে যেন এক ভাসমান শহর।

১১৮৮ ফুট লম্বা ও ২১৫.৫ ফুট চওড়া। দশতলা উঁচু ভবনের সমান। জাহাজে রয়েছে ১৮টি ডেক ও ৪টি ফুটবল খেলার মাঠ। জাহাজের ওজন ২ লক্ষ সাতাশ হাজার টন। জাহাজে ধরবে ৬৭৮০জন যাত্রী। এটি তৈরি করতে খরচ পড়েছে ৮০০ মিলিয়ন পাউন্ড। ভারতীয় মুদ্রায় প্রায় ১০ হাজার কোটি টাকা।
জাহাজটি তৈরি করেছে যুক্তরাষ্ট্রের রয়েল ক্যারিবিয়ান ইন্টারন্যাশনাল কোম্পানি।

এটি তৈরি করতে সময় লেগেছে ২ বছর ৮ মাস। এতে রয়েছে ২০টি ক্যান্টিন, ২৩টি সুইমিংপুল ও ৫২টি গাছ, ক্যাসিনো, মদের দোকান, ২৭৪৭টি কেবিন ও নানান সুযোগ-সুবিধা। জাহাজে নাবিক রয়েছেন ২১০০জন।
৭৭টি দেশ থেকে যাত্রী তুলতে পারবে হারমোনি অফ দ্য সিস। এমন একটি জাহাজ, যা শুধু যাত্রীই বহন করে না, সমুদ্রের সৌন্দর্যও বাড়ায়। দেখতে ঠিক মাছের পোনার মতো। কী নেই এই জাহাজে? অ্যামিউজমেন্ট পার্ক ব্রডওয়াক, শপিং মল, ঝাঁ চকচকে রেস্তোরাঁ, ডান্সবার, অপেরা হাউস, কচিকাঁচাদের আমোদপ্রমোদের জায়গা, স্পা ও ফিটনেস সেন্টার, জিম। পোশাকবিধিও রয়েছে হারমোনি অফ দ্য সিস-এ।

দিনের বেলায় ক্যাজুয়াল। জিনস, শর্টস, টি শার্ট। মহিলারা পরবেন স্কার্টস, কেপ্রিস, স্ল্যাক অথবা ব্লাউজ। রাতে ফর্মাল পোশাক। ফুল শার্ট, টাই, জ্যাকেট এবং স্ল্যাকস। পার্টিতে মহিলারা পরবেন গাউন, ককটেল ড্রেস, ফ্যান্সি ব্লাউজ এবং স্ল্যাকস।
ওয়ার্ল্ড ট্যুরে যেতে খুব ইচ্ছা করছে নিশ্চয়ই? খরচটা জানেন তো? রয়েল ক্যারিবিয়ান একজন যাত্রীর থেকে একদিনের ভাড়া হিসেবে নেয় সাড়ে নশো টাকা। খাওয়া এবং অন্যান্য সুযোগ-সুবিধা নেওয়ার খরচ আলাদা।
মিষ্টি হাওয়ায় নীল সমুদ্রের বুকে গা ভাসাবেন নাকি?

 

.