Japan: কতদিন চলবে দাবদাহ? ৩২ এলাকায় সতর্কতা! দেশ জুড়ে জারি 'হিট স্ট্রোক অ্যালার্ট'...

Heat stroke alerts Japan: জাপানে এখন গড়ে ৩৯.৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা চলছে। গতকাল ১৬ জুলাই জাপানে অত্যধিক অস্বস্তিকর পরিবেশ ছিল। পরিস্থিতি খারাপ দিকে যাচ্ছে দেখে জাপান প্রশাসন আজ, ১৭ জুলাই দ্রুত হিট স্ট্রোক অ্যালার্ট জারি করে।

Updated By: Jul 17, 2023, 06:48 PM IST
Japan: কতদিন চলবে দাবদাহ? ৩২ এলাকায় সতর্কতা! দেশ জুড়ে জারি 'হিট স্ট্রোক অ্যালার্ট'...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অসহ্য গরম পরিবেশ চলছে! প্রাথমিক ভাবে ৪৭টির মধ্যে ২০টি অঞ্চলেই তাই সতর্কতা জারি করা হয়। পরে সংখ্যাটা আরও বাড়ে। এরকমই পরিস্থিতি জাপানে। অত্যন্ত খারাপ অবস্থা। 

জাপানে এখন গড়ে ৩৯.৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা চলছে। গতকাল ১৬ জুলাই জাপানে অত্যধিক অস্বস্তিকর পরিবেশ ছিল। পরিস্থিতি খারাপ দিকে যাচ্ছে দেখে জাপান প্রশাসন আজ, ১৭ জুলাই দ্রুত হিট স্ট্রোক অ্যালার্ট জারি করে। ফুকুশিমা, ওসাকা, ফুকুওকা, টোকিও, আইচি ইত্যাদি অঞ্চল এই অ্যালার্টের আওতায় এসেছে।

আরও পড়ুন: Pakistan: অরাজকতা, না সংকট? ১ কিলো আটার দাম ৩২০ টাকা...

জাপানে গতকাল রাজধানী টোকিও-সহ আরও কিছু এলাকায় প্রায় ৪০ ডিগ্রি সেলসিয়াস (১০৪ ডিগ্রি ফারেনহাইট) তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। যে তাপমাত্রা দৈনন্দিন জীবনের পক্ষে যথেষ্ট ভীতিপ্রদ। তাই নড়েচড়ে বসেছে জাপান। 

গতকাল জাপানের বেশ কিছু জায়গায় গত চার দশকের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ২০১৮ সালে জাপানের কুমাগায়া শহরে ৪১.১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। এটিই ছিল জাপানের এ যাবৎকালের সবচেয়ে বেশি তাপমাত্রা। তবে জাপানের আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, এবারের তাপমাত্রা ওই রেকর্ডকেও ছাপিয়ে যেতে পারে। গতকালের পরে সেটা আর অসম্ভব বলে মনে হচ্ছে না।

আরও পড়ুন: Pakistan: পাকিস্তানে ধ্বংস করা হল হিন্দুমন্দির, কোনওটা বুলডোজারে, কোনওটা রকেট হামলায়...

জলবায়ু পরিবর্তনের জেরে বিশ্ব জুড়ে বাড়ছে তাপমাত্রা। 'এল নিনো' পরিস্থিতির কারণে নানা দেশে তাপমাত্রা ব্যাপকভাবে বেড়ে গিয়েছে। দারুণ তাপপ্রবাহে পুড়ছে ইউরোপ। দক্ষিণ ইউরোপের কিছু অংশ ও উত্তর-পশ্চিম আফ্রিকা দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহের কারণে অনেক এলাকাই রেকর্ড ভাঙা তাপমাত্রার সাক্ষী হতে পারে। তাপপ্রবাহের কারণে স্পেন, ফ্রান্স, গ্রিস, ক্রোয়েশিয়া ও তুরস্কের কিছু কিছু অংশের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে। ইতালিতে তাপমাত্রা ছুঁতে পারে ৪৮.৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। ফ্লোরেন্স আর রোম-সহ দেশটির ১০ শহরে এরই মধ্যে 'রেড অ্যালার্ট' জারি করা হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.