ধসে বিধ্বস্ত উত্তরপূর্ব বাংলাদেশের পার্বত্য জেলাগুলি

ধসে বিপর্যস্ত বাংলাদেশ। টানা ভারী বৃষ্টিতে ধস নেমে মৃত্যু হয়েছে কমপক্ষে একষট্টি জনের। এখনও নিখোঁজ বহু মানুষ। তছনছ রাঙামাটি, বান্দরবান, চট্টগ্রাম। উদ্ধারকাজে গিয়ে নতুন করে ধসের জেরে মৃত্যু হয়েছে দুই সেনা অফিসার সহ কয়েকজন পুলিসকর্মীর। রবিবার থেকে টানা ভারী বৃষ্টি। প্রবল দুর্যোগের মাঝে আচমকা বিপত্তি। ধসে বিধ্বস্ত উত্তরপূর্ব বাংলাদেশের পার্বত্য জেলাগুলি।

Updated By: Jun 13, 2017, 07:51 PM IST
ধসে বিধ্বস্ত উত্তরপূর্ব বাংলাদেশের পার্বত্য জেলাগুলি

ওয়েব ডেস্ক: ধসে বিপর্যস্ত বাংলাদেশ। টানা ভারী বৃষ্টিতে ধস নেমে মৃত্যু হয়েছে কমপক্ষে একষট্টি জনের। এখনও নিখোঁজ বহু মানুষ। তছনছ রাঙামাটি, বান্দরবান, চট্টগ্রাম। উদ্ধারকাজে গিয়ে নতুন করে ধসের জেরে মৃত্যু হয়েছে দুই সেনা অফিসার সহ কয়েকজন পুলিসকর্মীর। রবিবার থেকে টানা ভারী বৃষ্টি। প্রবল দুর্যোগের মাঝে আচমকা বিপত্তি। ধসে বিধ্বস্ত উত্তরপূর্ব বাংলাদেশের পার্বত্য জেলাগুলি।

দুর্যোগের রাতে মানুষ তখন গভীর ঘুমে। আচমকা ধস। চাপা পড়ে যায় বাড়িঘর, পথ ঘাট। রাঙামাটি, বান্দরবান, চট্টগ্রাম। সব জায়গায় একই ছবি। মৃত্যু আর ধ্বংস। দ্রুত শুরু হয় উদ্ধারকাজ। দমকল, পুলিসের সঙ্গে উদ্ধারকাজে নামানো সেনা বাহিনীকেও। কিন্তু সেখানেও বিপত্তি। রাঙামাটির মানিকছড়িতে রাস্তা পরিস্কারের সময় দ্বিতীয় দফা ধস নামে। মৃত্যু হয় অফিসার সহ কয়েকজন সেনাকর্মীর।

দুর্যোগ সত্ত্বেও থামেনি উদ্ধারকাজ। এখনও নিখোঁজ অনেকে। বহু দেহ উদ্ধার হলেও, এখনও মাটির নিচে চাপা পড়ে রয়েছেন অংখ্য মানুষ। তাই আশঙ্কা মৃতের সংখ্যা আরও বাড়বে। মৃতদের মধ্যে একটা বড় অংশই শিশু। অনুমান, ধসের সময় ঘুমিয়ে থাকায়  মৃতের সংখ্যা এত বেশি। সবচেয়ে বেশি মৃত্যুর খবর এসেছে রাঙামাটি পার্বত্য এলাকা থেকে। মৃত্যু হয়েছে বান্দরবান, চট্টগ্রামেও। আহতদের ভর্তি করা হয়েছে হাসপাতালে। 

সড়কপথে যোগাযোগ আপাতত বন্ধ। বিপর্যস্ত বিদ্যুত্‍ পরিষেবা। দুর্যোগের কারণে কয়েকটি দুর্গম এলাকায় পৌছতে বেগ পেতে হচ্ছে সেনাবাহিনীকে। এরই মধ্যে নতুন করে বিপর্যয়ের আশঙ্কা দানা বাঁধছে। পাহাড়ি এলাকায় ফের ধস নামার সম্ভাবনা মাথায় রেখে স্থানীয় মানুষকে অন্যত্র সরানো হয়েছে।