Papua New Guinea: রিখটার স্কেলে প্রায় ৭! ভয়ংকর ভূমিকম্পে ভেঙে চুরমার গোটা এলাকা; কতজনের মৃত্যু?

Papua New Guinea Quake: উচ্চমাত্রার ভূমিকম্পে ভেঙেচুরে তছনছ গোটা শহর। ৬.৯ মাত্রার ভমিকম্পে কেঁপে উঠল সেনিয়া অঞ্চলের দেশ পাপুয়া নিউ গিনি। কতটা ক্ষয়ক্ষতি? কতজন মারা গেলেন?

Updated By: Mar 25, 2024, 05:59 PM IST
Papua New Guinea: রিখটার স্কেলে প্রায় ৭! ভয়ংকর ভূমিকম্পে ভেঙে চুরমার গোটা এলাকা; কতজনের মৃত্যু?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: উচ্চমাত্রার ভূমিকম্পে ভেঙেচুরে তছনছ গোটা শহর। ৬.৯ মাত্রার ভমিকম্পে কেঁপে উঠল সেনিয়া অঞ্চলের দেশ পাপুয়া নিউ গিনি। ভয়াবহ এই ভূমিকম্পে পাপুয়া নিউ গিনিতে অন্তত পাঁচজন নিহত হয়েছেন বলে এখনও পর্যন্ত খবর। জানা গিয়েছে, তীব্র এই ভূমিকম্পে সহস্রাধিক বাড়িঘর ধ্বংস হয়েছে। আজ, সোমবার পাপুয়া নিউ গিনির সরকারি কর্মকর্তারা সেদেশে ভূমিকম্পের এই ঘটনা জানিয়েছেন।

আরও পড়ুন: Moscow Terror Attack: ভয়ংকর! মস্কোকাণ্ডে ধৃত 'সন্ত্রাসবাদী'র পুরুষাঙ্গে জড়ানো ইলেকট্রিকের তার... বিস্ফোরণ!

পাপুয়া নিউ গিনির বন্যাকবলিত উত্তরাঞ্চলে আঘাত হেনেছে এই ভূমিকম্প। ভূমিকম্পের আঘাতে সেখানে লহমায় বিপুল ক্ষয়ক্ষতি ঘটেছে। ঘটেছে প্রাণহানির ঘটনাও। অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশনও এই খবর নিশ্চিত করেছে। 

পাপুয়া নিউ গিনির পূর্বাঞ্চলীয় ইস্ট সেপিক প্রদেশের গভর্নর অ্যালান বার্ড বলেছেন, এখন পর্যন্ত ১ হাজার বাড়িঘর ধ্বংস হওয়ার খবর পাওয়া গিয়েছে। ভূমিকম্পে প্রদেশের বেশিরভাগ এলাকাই ক্ষতিগ্রস্ত হয়েছে। ডিজাস্টার ম্যানেজমেন্টের কর্মীরা উদ্ধারকাজ তো চালাচ্ছেনই, পাশাপাশি ক্ষয়ক্ষতির পরিমাণ মূল্যায়নের জরুরি কাজটিও করছেন।

প্রসঙ্গত, এই মাসেরই প্রথম সপ্তাহে ভূমিকম্প ঘটেছিল  ফিলিপিন্সে! রিখটাল স্কেলে সেই ভূমিকম্পের তীব্রতা ছিল ৬। তবে এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর নেই।  ভূমিকম্পের উৎসস্থল ছিল ভূ-পৃষ্ট থেকে প্রায় ১৪০ কিমি গভীরে।

আরও পড়ুন: Ram Mandir Rath Yatra: আবার রথযাত্রা! রামলালার প্রসাদ নিয়ে ৮০০০ মাইল পথ পাড়ি দিয়ে ৮৫১টি মন্দির ছোঁবে এই রথ...

ফিলিপিন্সে ভূমিকম্প আকছার হয়। প্রশান্ত মহাসাগরের রিং অব ফায়ার-এর উপরে থাকার কারণে এই দ্বীপরাষ্ট বরাবরই ভূমিকম্পপ্রবণ। মার্কিন যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভের মতে, পৃথিবীর সবচেয়ে ভূমিকম্পপ্রবণ এলাকা ফিলিপিন্স। গত বছর ডিসেম্বরের দু'দিনে ভূমিকম্প হয়েছিল ২ বার! ডিসেম্বরে ৪ তারিখ রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৯। ভূমিকম্পে প্রাণ হারিয়েছিলেন ২ জন। আহত হন অনেকেই।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.