Afghanistan: 'কবর নয়, ওঁর দেহ পচে যাওয়া উচিত', Amrullah Saleh-র দাদাকে মেরে বলল Taliban

পঞ্জশিরে নৃশংস ভাবে হত্য়া করা হয় সালেহ-র দাদকে।

Updated By: Sep 11, 2021, 06:49 AM IST
Afghanistan: 'কবর নয়, ওঁর দেহ পচে যাওয়া উচিত', Amrullah Saleh-র দাদাকে মেরে বলল Taliban

নিজস্ব প্রতিবেদন: পঞ্জশির উপত্যকায় (Panjshir Valley) তালিবানের (Taliban) সঙ্গে রক্তক্ষয়ী যুদ্ধে মারা গিয়েছেন আফগানিস্তানের (Afghanistan) প্রাক্তন উপ-রাষ্ট্রপতি আমরুল্লা সালেহ ( Amrullah Saleh)-র দাদা রহুল্লা সালহে (Rohullah Saleh)। নৃশংস ভাবে তাঁকে হত্য়া করেছে তালিবরা। কিন্তু তাতেও শান্তি হয়নি। জেহাদি বাহিনীর আরও হিংস্রতার উদাহরণ প্রকাশ্য়ে আনলেন রহুল্লা সালহের (Rohullah Saleh) ভাইপো এবাদুল্লা। 

সংবাদ সংস্থা রয়টার্সকে তিনি জানিয়েছেন, নৃসংশ ভাবে হত্যার পর রহুল্লা সালহে দেহ কবর দিতে দেয়নি তালিবান (Taliban)। তারা একটাই ভয়ঙ্কর যে বারবার বলছিল, "ওঁর দেহ পচে যাওয়া উচিত"। ১৫ অগাস্ট কাবুল এবং ধীরে ধীরে গোটা গোটা আফগানিস্তানের দখল নিলেও, পঞ্জশির (Panjshir Valley) দখল করতে বেগ পেতে হয় তালিবানকে। নর্দান অ্যালায়েন্সের সঙ্গে দীর্ঘ লড়াইয়ের পর সম্প্রতি পঞ্জশির উপত্যকা পুরোপুরি তাদের দখলে এসেছে বলে দাবি করেছে জেহাদিরা। এরপরই প্রতিরোধ বাহিনীর নেতা আহমেদ মাসুদ এবং প্রাক্তন উপ-রাষ্ট্রপতি আমরুল্লা সালেহ-র খোঁজ শুরু হয়েছে।

আরও পড়ুন: Pakistan: আফগানিস্তানে পাক যোগকে কার্যত স্বীকৃতি দিলেন কুরেশি, জানালেন আফগানিস্তানকে বিচ্ছিন্ন করে রাখলে ফল হবে মারাত্মক

আরও পড়ুন: Afghanistan: আবার ধাক্কা খেলো প্রতিরোধ বাহিনী, নিহত হলেন রুহুল্লাহ সালেহ

শোনা যায় তালিবান পঞ্জশির দখল করলে তাজিকিস্তানে পালিয়ে গিয়েছেন আহমেদ মাসুদ এবং আমরুল্লা সালেহ। যদিও তাজিকিস্তানের আফগান রাষ্ট্রদূত সেই খবর অস্বীকার করেছেন। তাঁর দাবি, পঞ্জশিরেই রয়েছেন আহমেদ মাসুদ এবং আমরুল্লা সালেহ। এখনও বুক চিতিয়ে তালিবানের মোকাবিলা করছে প্রতিরোধ বাহিনী।    

.