Pakistan: আফগানিস্তানে পাক যোগকে কার্যত স্বীকৃতি দিলেন কুরেশি, জানালেন আফগানিস্তানকে বিচ্ছিন্ন করে রাখলে ফল হবে মারাত্মক

সাংবাদিক বৈঠকের ঠিক আগেই দুই বিদেশমন্ত্রী ইসলামাবাদে বিষমন্ত্রকের দপ্তরে আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি বিষয়ে আলোচনা করেন। 

Updated By: Sep 10, 2021, 07:54 PM IST
Pakistan: আফগানিস্তানে পাক যোগকে কার্যত স্বীকৃতি দিলেন কুরেশি, জানালেন আফগানিস্তানকে বিচ্ছিন্ন করে রাখলে ফল হবে মারাত্মক

নিজস্ব প্রতিবেদন: বার বার আফগানিস্তানে তালিবানকে সাহায্য করার অভিযোগ উঠলেও প্রতিবারই তা অস্বীকার করেছে পাকিস্তান। কিন্তু শুক্রবার পাক বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশির (Shah Mahmood Qureshi) বক্তব্য কার্যত সেই অভিযোগকেই সিলমোহর দিল। 

স্পেনের বিদেশমন্ত্রী হোসে ম্যানুয়েল আলবারেসকে (Jose Manuel Albares) পাশে নিয়ে এক সাংবাদিক বৈঠকে আন্তর্জাতিক মহলকে কুরেশি আবেদন করেন তারা যেন আফগানিস্তানের প্রতি একটি নতুন ইতিবাচক পন্থা গ্রহণ করেন। তিনি আরও জানান আফগানিস্তানকে বিচ্ছিন্ন করে রাখলে তার ফল হতে পারে মারাত্মক। সাংবাদিক বৈঠকের ঠিক আগেই দুই বিদেশমন্ত্রী ইসলামাবাদে পাকিস্তানের বিষমন্ত্রকের দপ্তরে আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি বিষয়ে আলোচনা করেন। 

আরও পড়ুন: Afghanistan: মন্ত্রিত্ব নয় মহিলাদের কাজ জন্ম দেওয়া বিস্ফোরক দাবি তালিবান মুখপাত্রের

কুরেশি জানান আফগানিস্তানকে বিচ্ছিন্ন করে রাখলে তার ফল হবে মারাত্মক। আফগান মানুষের জীবনে এবং পুরো অঞ্চলে তার প্রবল প্রভাব পড়বে। তিনি আরোও মনে করিয়ে দেন এখনো অবধি ভয় দেখানো, চাপ দেওয়া এবং জবরদস্তির নীতি কাজ করেনি। তিনি আন্তর্জাতিক মহলকে আবেদন জানান আফগানিস্তানের বর্তমান পরিস্থিতিকে মেনে নিয়ে শান্তির স্বার্থে তালিবানদের সঙ্গে কাজ করা উচিত। আন্তর্জাতিক মহলের উচিত এই মুহূর্তে আফগানিস্তানের মানবাধিকার সংকট কিভাবে এড়ানোর যায় সেদিকে নজর দেওয়া।

তিনি জানান আফগানিস্তানের পরিস্থিতির উন্নতিতে তারা সাহায্য করছেন এবং ৯ আগস্ট তারা খাদ্য এবং ওষুধ সরবরাহ পাঠানোর জন্য একটি বিমান পাঠিয়েছে আফগানিস্তানে। কুরেশি জানান পাকিস্তান এবং স্পেনের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতার সুযোগ রয়েছে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)