Afghanistan: তালিবান মুখপাত্রের সঙ্গে ঐতিহাসিক সাক্ষাৎকারের, প্রাণভয়ে দেশ ছাড়লেন মহিলা সাংবাদিক

সাক্ষাৎকার নেওয়ার পরই দেশ ছাড়লেন সেই মহিলা সাংবাদিক।

Updated By: Aug 30, 2021, 12:43 PM IST
Afghanistan: তালিবান মুখপাত্রের সঙ্গে ঐতিহাসিক সাক্ষাৎকারের, প্রাণভয়ে দেশ ছাড়লেন মহিলা সাংবাদিক

নিজস্ব প্রতিবেদন: কাবুল দখলের পর থেকেই বিশ্ব আগের অন্ধকার যুগ ফিরে আসার আতঙ্কে বুঁদ। শরিয়ত আইনের কঠোর শৃঙ্খলে বাঁধা পড়ার আশঙ্কায় আতঙ্কে মহিলারা। এই সময়েই সোশ্যাল মিডিয়ায় ঘুরছে একটি অন্য ছবি। আফগান সংবাদমাধ্যমের মহিলা সঞ্চালক Beheshta Arghand-কে সাক্ষাৎকার দিয়েছেন তালিবান মিডিয়া সেলের অন্যতম শীর্ষ আধিকারিক Mawlawi Abdulhaq Hemad। 

তারপরেই তালিবান ভাবমূর্তির অন্যছবি নিয়ে চর্চা শুরু হয়। অন্যদিকে, সাক্ষাৎকার নেওয়ার পরই দেশ ছাড়লেন সেই মহিলা সাংবাদিক। এই প্রথম কোনও তালিবান প্রতিনিধি, মহিলা সঞ্চালককে সাক্ষাৎকার দিয়েছেন। তার একদিন পরেই মামালা ইউসুফজাইয়ের ইন্টারভিউ নেন তিনি। কোনও আফগান চ্যানেলে সেই প্রথম সাক্ষাৎকার দেন মালালা। 

আরও পড়ুন, Afghanistan: মান্যতা না দিলে ফের ৯/১১ হবে! Taliban নিয়ে পাকিস্তানের কড়া হুমকি

সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ''আমি দেশ ত্যাগ করেছি কারণ লাখ লাখ মানুষের মতো আমিও তালিবানকে ভয় পাই।'' Beheshta Arghand সাংবাদিক হিসেবে তার করিয়ারের শীর্ষে ছিলেন। নবম শ্রেণীতে পড়ার সময় থেকেই সাংবাদিক হওয়ার স্বপ্ন দেখেছিলেন। কিন্তু এখন, তিনি আফগানিস্তান থেকে চলে এলেন - শুধুমাত্র   সাংবাদিক এবং সাধারণ আফগান মানুষদের তালিবানিদের অত্যাচারের কথা উল্লেখ করে। 

প্রসঙ্গত, তিনি বলেছিলেন, "যদি তালিবানরা যা তাদের প্রতিশ্রুতি মত কাজ করে এবং পরিস্থিতি ভাল হয়ে যায় এবং জানতে পারি আমি নিরাপদ এবং জীবনের কোন হুমকি নেই,তখন আমি আমার দেশে ফিরে যাব এবং দেশের জন্য, আমার মানুষদের জন্য় কাজ করব। "

১৭ অগাস্ট তালিবান প্রতিনিধির সঙ্গে তার সাক্ষাৎকার সম্পর্কে তিনি বলেন, ''সাক্ষাৎকার নেওয়া কঠিন ছিল, কিন্তু আমি এটা আফগান মহিলাদের জন্য করেছি"। Beheshta Arghand বলেন, তিনি তালিবান সদস্যদের বলেছিলেন, "আমরা আমাদের অধিকার চাই। কাজ করতে চাই। সমাজের গুরুত্বপূর্ণ অংশ হিসাবে থাকতে চাই। সেটা আমাদের অধিকার।"

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.