ধনী দেশগুলির হেফাজতেই অধিকাংশ টিকা, বৈষম্যের অভিযোগ আনল WHO

উচ্চবিত্ত দেশগুলির জনসংখ্যা বিশ্বের ১৫ শতাংশ, অথচ তাদের কাছেই বিশ্বের মোট টিকার ৪৫ শতাংশ রয়েছে!

Updated By: May 18, 2021, 04:35 PM IST
ধনী দেশগুলির হেফাজতেই অধিকাংশ টিকা, বৈষম্যের অভিযোগ আনল WHO

নিজস্ব প্রতিবেদন: ধনী দেশগুলিই (high-income countries) নিজেদের  হস্তগত করে রেখেছে করোনা (Coronavirus) টিকা। যার ফলে নিম্নবিত্ত বা নিম্ন-মধ্যবিত্ত দেশগুলি (low and lower-middle countries) তাদের চাহিদামতো ভ্যাকসিন পাচ্ছে না। এমনই গুরুতর অভিযোগ তুললেন 'হু' (WHO) প্রধান টেডরস আধানম ঘেব্রেয়েসুস (Tedros Adhanom Ghebreyesus)। তাঁর অভিযোগ, এবার টিকা-বৈষম্যের (vaccine inequity) মুখোমুখি বিশ্ব।

আরও পড়ুন:  এই ২০২১ সালে আরও ভয়ঙ্কর হবে করোনা-- ইঙ্গিত WHO-র

প্যারিসে 'পিস ফোরাম স্প্রিং' বৈঠকেই এমন কথা বলেন World Health Organization-এর Director-General। তাঁর দাবি, উচ্চবিত্ত দেশগুলির জনসংখ্যা বিশ্বের ১৫ শতাংশ। অথচ তাদের কাছেই বিশ্বের মোট টিকার ৪৫ শতাংশ রয়েছে। এদিকে নিম্ন ও নিম্ন-মধ্যবিত্ত দেশগুলির জনসংখ্যা পৃথিবীর মোট জনসংখ্যার প্রায় অর্ধেক। অথচ তাদের জন্য বরাদ্দ মাত্র ১৭ শতাংশ টিকা! এই ব্যবধানটা বিশাল।' তিনি পরিসংখ্যান তুলে ধরে জানিয়েছেন, এযাবৎ ১২৪টি দেশে ৬.৩ কোটি টিকার ডোজ পৌঁছে দেওয়া হয়েছে। কিন্তু সব মিলিয়ে তা এই দেশগুলির সম্মিলিত জনসংখ্যার মাত্র ০.৫ শতাংশ!

তাঁর মতে, টিকার এই ঘাটতির পিছনে আসল সমস্যা তার বণ্টন ঠিকমতো না হওয়া। তিনি বলেন, এই মুহূর্তে বহু উচ্চবিত্ত দেশ শিশু ও নাবালকদের টিকাকরণের পথে যাচ্ছে। অথচ এখনও গোটা বিশ্বের বহু স্বাস্থ্যকর্মী, বৃদ্ধ ও অন্যান্য ঝুঁকিপ্রবণদের ক্ষেত্রে টিকাকরণ করাই হয়নি।

আরও পড়ুন: দিব্য আছে বিশ্বের সর্বকনিষ্ঠ করোনাটিকা গ্রহণকারী Enzo

.