Bangladesh Quota Movement: নৈরাজ্যের বাংলাদেশ! পরীক্ষা দেব না, শিক্ষা দফতর দখল নিল পড়ুয়ারা

Bangladesh Quota Movement: আন্দোলনরতদের মধ্যে ঢাকা কলেজ, সরকারি বাঙলা কলেজ, ঢাকা স্টেট কলেজ, নারায়ণগঞ্জের সরকারি তোলারাম কলেজ, মোহাম্মদপুর সরকারি কলেজ, বোরহান উদ্দিন পোস্ট গ্র্যাজুয়েট কলেজ, সরকারি বিজ্ঞান কলেজ, সরকারি কবি নজরুল কলেজসহ এবং ঢাকার পার্শ্ববর্তী বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা রয়েছেন

Updated By: Aug 20, 2024, 03:58 PM IST
Bangladesh Quota Movement: নৈরাজ্যের বাংলাদেশ! পরীক্ষা দেব না, শিক্ষা দফতর দখল নিল পড়ুয়ারা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নতুন এক বিক্ষোভ নামল বাংলাদশের পড়ুয়ারা। শেখ হাসিনা দেশে ছাড়ার আগে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনে নেমেছিল পড়ুয়ারা।  সেইসময় ছিল এইচএসসি পরীক্ষা। আন্দোলন ও বিক্ষোভের চোটে সেই পরীক্ষা পিছিয়ে যায়। এবার তা নিয়েই আন্দোলনে নামল পরীক্ষর্থীরা তাদের দাবি, নতুন করে আর পরীক্ষা না নিয়ে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে এইচএসসির ফল প্রকাশ করতে হবে। এই দাবিতে মিছিল নিয়ে শত শত পরীক্ষার্থী সচিবালয়ে ঢুকে পড়েন।

আরও পড়ুন- হাসপাতালে চিকিত্‍সক-নার্স সুরক্ষায় টাস্ক ফোর্স নিয়ে ১২ দফা 'সুপ্রিম' নির্দেশ!

মঙ্গলবার দুপুরে পড়ুয়ারা জিরো পয়েন্টের দিকে সচিবালয়ের গেট দিয়ে হুড়মুড় করে পুলিশি বাধা উপেক্ষা করে ঢুকে পড়েন। সচিবালয়ে ঢুকে তারা ৬ ও ১১ নম্বর ভবনের মাঝামাঝি জায়গায় মিছিল করতে থাকেন। তাদের থামাবার চেষ্টা করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ। পরীক্ষার্থীরা নতুন করে আর পরীক্ষা না নিয়ে ইতোমধ্যে নেওয়া পরীক্ষা ও এসএসসির ফলাফলের ভিত্তিতে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে ফল প্রকাশের দাবি জানিয়েছেন।

আন্দোলনরতদের মধ্যে ঢাকা কলেজ, সরকারি বাঙলা কলেজ, ঢাকা স্টেট কলেজ, নারায়ণগঞ্জের সরকারি তোলারাম কলেজ, মোহাম্মদপুর সরকারি কলেজ, বোরহান উদ্দিন পোস্ট গ্র্যাজুয়েট কলেজ, সরকারি বিজ্ঞান কলেজ, সরকারি কবি নজরুল কলেজসহ এবং ঢাকার পার্শ্ববর্তী বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা রয়েছেন।

দাবি আদায় না হওয়া পর্যন্ত সচিবালয় ছাড়বেন না বলে জানিয়েছেন পরীক্ষার্থীরা।সরকারি তোলারাম কলেজের এক শিক্ষার্থী বলেন, দীর্ঘদিন পার হয়ে গেল আমরা মাত্র ৭টি পরীক্ষা দিতে পেরেছি। নতুন করে রুটিন প্রকাশ করলে পরীক্ষা শেষ করতে আরও অনেক সময় লেগে যাবে। তখন আমরা ভর্তি পরীক্ষার প্রস্তুতির জন্য মোটেও সময় পাবো না।

তিনি বলেন, আমরা চাই যে ৭টি পরীক্ষা হয়েছে, সেই পরীক্ষাগুলো এবং এসএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে এভাবে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে আমাদের ফল প্রকাশ করা হোক। নতুন করে কোনো পরীক্ষা নেওয়া যাবে না।

আর এক পরীক্ষার্থী বলেন, আমরা চারদিন ধরে আন্দোলন করছি। আমাদের অনেক ভাই বৈষম্যবিরোধী আন্দোলনের আহত হয়ে এখনো হাসপাতালে। এখন পরীক্ষা নিলে তারা পরীক্ষায় অংশ নিতে পারবে না। মূল মেধাটা যাচাই হয় অনার্সে ভর্তি পরীক্ষার মাধ্যমে, নতুন করে আর পরীক্ষা না নিয়ে আমাদের ভর্তি পরীক্ষার প্রস্তুতি নেওয়ার জন্য পর্যাপ্ত সময় দেওয়া হোক।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.