Hurricane Hilary: ভূমিকম্প, বন্যা, ভূমিধস! ৮৪ বছরের মধ্যে কোনও ঝড়ে এমন বিপুল বিপর্যয় ঘটেনি...

Hurricane Hilary Updates: গত ৮৪ বছরের মধ্যে ক্যালিফোর্নিয়ায় আঘাত হানা প্রথম মৌসুমি ঝড় বলা হচ্ছে হিলারিকে। আবহাওয়াবিদেরা একে টাইফুন বা ঘূর্ণিঝড় বলতে নারাজ। এই মৌসুমি ঝড়ের আঘাতে 'প্রাণঘাতী বন্যা' হতে পারে বলে সতর্ক করেছেন তাঁরা।

Updated By: Aug 21, 2023, 08:15 PM IST
Hurricane Hilary: ভূমিকম্প, বন্যা, ভূমিধস! ৮৪ বছরের মধ্যে কোনও ঝড়ে এমন বিপুল বিপর্যয় ঘটেনি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একটি ঝড়েই ভয়ংকর পরিস্থিতি! একসঙ্গে ভূমিকম্প, বন্যা, ভূমিধস! মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার দক্ষিণ উপকূলে গতকাল রবিবার আঘাত হেনেছে শক্তিশালী মৌসুমি ঝড় হিলারি। হিলারির আঘাত হানার আগের মুহূর্তে ক্যালিফোর্নিয়ায় ভূমিকম্প অনুভূত হয়। রয়েছে বন্যা ও ভূমিধসের সতর্কতাও! এখনও পর্যন্ত যা পরিস্থিতি তাতে সুনামির সতর্কতা জারি হয়নি বলেই জানা গিয়েছে। 

আরও পড়ুন: Saudi Arabia: গণহত্যা? কয়েকশো শরণার্থীকে গুলি করে হত্যার অভিযোগ সৌদির বিরুদ্ধে...

ক্যালিফোর্নিয়ার উপকূলে আছড়ে পড়ার আগে ঝড়টি মেক্সিকো অতিক্রম করে। মেক্সিকোয় ঘণ্টায় ১১৯ কিলোমিটার গতিবেগে আঘাত হানে হিলারি। ঝড়ে সেখানে একজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। যদিও মেক্সিকোর প্রেসিডেন্ট বলেছেন, হিলারি খুব বেশি ক্ষতি করতে পারেনি।

এদিকে হিলারির কারণে বড় ধরনের হড়পা বান হতে পারে বলে সতর্কতাও জারি করা হয়েছিল ক্যালিফোর্নিয়ায়। হিলারির আঘাত হানার আগের মুহূর্তে ক্যালিফোর্নিয়ায় ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.১। উৎপত্তিস্থল ছিল ক্যালিয়োর্নিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে মাটি থেকে ৯ কিলোমিটার গভীরে। তবে এই ভূমিকম্পে ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি। 

বলা হচ্ছে, গত ৮৪ বছরের মধ্যে ক্যালিফোর্নিয়ায় আঘাত হানা প্রথম মৌসুমি ঝড় হল এই হিলারি। আবহাওয়াবিদেরা একে অবশ্য টাইফুন বা ঘূর্ণিঝড় বলতে নারাজ। এই ঝড়ের আঘাতে 'প্রাণঘাতী বন্যা' হতে পারে বলে সতর্ক করেছেন তাঁরা। বন্যার পাশাপাশি ভূমিধসেরও সতর্কতা জারি হয়েছে।

আরও পড়ুন: Satellite Train: রাতের আকাশে ছুটে চলেছে আলোর ট্রেন? দেখুন রহস্যময় সেই ভিডিয়ো...

লস অ্যাঞ্জেলসে গত ২৪ ঘণ্টায় ১৪৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এই শহরের মেয়র আবহাওয়ার এই পরিস্থিতিকে 'নজিরবিহীন' বলে মন্তব্য করেছেন। জনগণের উদ্দেশ্যে দেওয়া এক বার্তায় লস অ্যাঞ্জেলেসের মেয়র বলেছেন, নিরাপদ থাকুন, বাড়িতে থাকুন, সতর্ক থাকুন। হিলারির আঘাতের সময়ে সমস্ত জরুরি পরিষেবা চালু রাখার জন্য চেষ্টা চালানো হচ্ছে বলেও জানা হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.