বুড়িগঙ্গা বাঁচাতে উচ্ছেদ অভিযান, ভেঙে গুঁড়িয়ে দেওয়া হল বেআইনি নির্মাণ

বুড়িগঙ্গা বাঁচাতে ভেঙে গুঁড়িয়ে দেওয়া হল ১১৯টি অবৈধ নির্মাণ। তার পাশাপাশি বুড়িগঙ্গায় বর্জ্য ফেলা নিষিদ্ধ করা হল।

Edited By: সুদীপ দে | Updated By: Jul 16, 2019, 05:20 PM IST
বুড়িগঙ্গা বাঁচাতে উচ্ছেদ অভিযান, ভেঙে গুঁড়িয়ে দেওয়া হল বেআইনি নির্মাণ

নিজস্ব প্রতিবেদন: বাংলাদেশের বুড়িগঙ্গা দূষণের সমস্যায় জেরবার বহু দিন ধরেই। গোদের উপর বিষফোঁড়া নদীর পার ঘেঁষে হওয়া বেআইনি নির্মাণ। এবার বেআইনি নির্মাণের বিরুদ্ধে নেওয়া হল কড়া পদক্ষেপ। বুড়িগঙ্গা রক্ষার্থে ভেঙে গুঁড়িয়ে দেওয়া হল ১১৯টি অবৈধ নির্মাণ। তার পাশাপাশি বুড়িগঙ্গায় বর্জ্য ফেলা নিষিদ্ধ করা হল।

বুড়িগঙ্গার চরমারী বাগ এলাকায় নদীতে একটি জাহাজ দীর্ঘ দিন ফেলে রাখা হয়েছিল। এর ফলে বাধাপ্রাপ্ত হচ্ছিল নদীর জল। খোঁজ করেও মালিকের সন্ধান না মেলায় নিলামে বিক্রি করে দেওয়া হয় জাহাজটিকে। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ-এর অভিযানে কেরানীগঞ্জে বুড়িগঙ্গা নদীর তীরে অভিযান চালানো হয়। বুল ডোজার-সহ সেখানে যান বিআইডব্লিউটিএ-এর কর্তারা। দখল করা জমিতে তৈরি অট্টালিকা বুলডোজার দিয়ে চুরমার করে দেওয়া হয়।

আরও পড়ুন: ঢাকায় মিলল ২১ লক্ষ টাকার ভারতীয় জাল নোট, গ্রেফতার ৩

তবে অবৈধ নির্মাণ ভাঙার প্রক্রিয়াটি সহজ ছিল না। হাইকোর্টের নির্দেশ অনুযায়ী কাজে নেমে বাঁধার সম্মুখীন হয় বিআইডব্লিউটিএ। স্থানীয় দুষ্কৃতিরা এসে উচ্ছেদ কার্যে বাঁধা দেওয়ার চেষ্টা করে। পরে বিশাল পুলিসের বাহিনী এসে পরিস্থিতি আয়ত্তে আনে। একের পর এক অবৈধ নির্মাণ ভেঙে তার ইট, রড, আসবাব, কাঠ ইত্যাদি নিলামে চড়ানো হয়।

তবে, এই প্রথম নয়। এর আগেও ফেব্রুয়ারিতে বুড়িগঙ্গার কামরাঙ্গীরচরে চালানো হয় উচ্ছেদ অভিযান। ভবিষ্যতেও এই ধরনের অভিযান চলতে থাকবে বলে জানিয়েছে বিআইডব্লিউটিএ। বুড়িগঙ্গা রক্ষার্থে যদি বাংলাদেশ পারে, গঙ্গা রক্ষার্থে আমরা কেন পারি না? প্রশ্ন পরিবেশপ্রেমীদের।