অ্যান্টিগুয়ার প্রধানমন্ত্রী চোকসিকে citizenship থেকে বঞ্চিত করার নোটিস পাঠিয়েছিলেন ২০‍১৯ সালেই!

সে দেশের সরকারকে ভুল তথ্য দেওয়ার সমালোচনা করা হয়েছিল সেই নোটিসে।

Updated By: Jun 2, 2021, 01:15 PM IST
অ্যান্টিগুয়ার প্রধানমন্ত্রী চোকসিকে citizenship থেকে বঞ্চিত করার নোটিস পাঠিয়েছিলেন ২০‍১৯ সালেই!

নিজস্ব প্রতিবেদন: মেহুল চোকসি-কাণ্ডে নয়া মোড়। 'মোড়' বলতে চোকসিকে পাঠানো একটি নোটিস। অ্যান্টিগুয়া অ্যান্ড বারবুডার প্রধানমন্ত্রীর অফিস থেকে চোকসিকে দেওয়া সেই নোটিসে জানানো হয়েছে, তারা চোকসিকে নাগরিকত্ব থেকে বঞ্চিত করছে। 

কেন? 

সেই কারণও ব্যাখ্যা করা আছে উক্ত নোটিসে। বলা হয়েছে, 'wilful concealment of material fact'-এর ভিত্তিতেই তারা চোকসিকে নাগরিকত্ব থেকে বঞ্চিত করতে চলেছে।  শুধু তাই নয়, অ্যান্টিগুয়ার সরকারকে নিজের সম্পর্কে ভুল তথ্য দিয়ে বিভ্রান্ত করার জন্য চোকসির সমালোচনাও করা হয়েছিল নোটিসটিতে। 

আরও পড়ুন; চোকসিকে দেশে ফেরাতে ডমিনিকায় ৮ সদস্যের বিশেষ দল পাঠাল কেন্দ্র

মনে করা হচ্ছে, এই মূল তথ্য Choksi case-য়ে ভারতের পক্ষে বড় হাতিয়ার হতে চলেছে।

দেশ থেকে পালিয়ে কপালের ফেরে ক্যারিবিয়ান দেশ ডমিনিকায় গ্রেফতার পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক দুর্নীতির মাথা মেহুল চোকসি। কিন্তু তাকে দেশে ফেরানো নিয়ে তৈরি হয়েছে জটিলতা। সেসব কাটিয়ে চোকসিকে দেশে ফেরাতে ডমিনিকায় বিশেষ দল পাঠাল কেন্দ্র। কেন্দ্রীয় সরকার সূত্রে খবর, গত ২৮ মে কেন্দ্রের ওই দলটি পৌঁছে গিয়েছে ডমিনিকায়। ২ জুন চোকসিকে (Choksi) দেশে ফেরাতে ডমিনিকার আদালতে সওয়াল করবেন ভারতীয় আধিকারিকরা।

কারা রয়েছেন ওই দলে? কেন্দ্র সরকার সূত্রে খবর, কেন্দ্রের পাঠানো ওই দলে রয়েছেন সিবিআইয়ের(CBI) ২ আধিকারিক। এছাড়াও রয়েছেন ইডি ও সিআরপিএফের আধিকারিকরা মিলিয়ে মোট ৮ জন।

উল্লেখ্য, গত ২৩ মে অ্যান্টিগা থেকে উধাও হয়ে যান ১৩,৫০০ কোটি দুর্নীতির মাথা চোকসি। ২০১৮ সাল থেকে অ্যান্টিগাতেই(Antigua) বসবাস করছেন চোকসি। সংবাদমাধ্যমের খবর, এক বান্ধবীর সঙ্গে অ্যান্টিগা থেকে উধাও হয়ে যান চোকসি। তবে চোকসির আইনজীবীর দাবি, অ্য়ান্টিগার জলি হারবার থেকে বান্ধবী-সব তাকে অপহরণ করে আনা হয় ডমিনিকায়।

এদিকে, ডমিনিকা (Dominica) সরকার তরফে জানানো হয়েছে, অ্যান্টিগার নাগরিক হিসেবে প্রমাণ  পাওয়া গেলেই অ্যান্টিগায় ফেরত পাঠানো হবে চোকসিকে। সেরকম কিছু হলে চোকসিকে ফেরানো ভারতের পক্ষে সুবিধে হবে। কারণ অ্যান্টিগার প্রধানমন্ত্রী জানিয়েছেন, চোকসিকে ফেরত পেলেই তাকে ভারতে ফেরত পাঠানো হবে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন; Mehul Choksi: 'গার্লফ্রেন্ড নন', চোকসির গ্রেফতারির পিছনে কে এই মহিলা?

.