Independence Day 2021: বৈচিত্রের মধ্যে ঐক্যের সুর গুগল ডুডলে

এই নৃত্যসঙ্কলনের মাধ্যমেই অনুভূত ভারতের মতো বিশাল দেশের অগাধ সাংস্কৃতিক বৈচিত্র।

Updated By: Aug 15, 2021, 07:49 PM IST
Independence Day 2021: বৈচিত্রের মধ্যে ঐক্যের সুর গুগল ডুডলে

নিজস্ব প্রতিবেদন: ভারতের ৭৫ তম স্বাধীনতাবর্ষের উদযাপনের আনন্দসঙ্গী হয়ে পড়ল গুগলও। একটি ডুডলের মাধ্যমে তারা দেশজোড়া এই উদযাপনে সামিল হল।

ভারত (India) আজ, ১৫ অগস্ট  তার ৭৫তম স্বাধীনতা দিবসটি (75th Independence Day) নানা উত্‍সব অনুষ্ঠানের মধ্যে দিয়ে স্মরণীয় করে রাখছে। বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের (world’s largest democracy) মুকুটে এ এক স্মরণীয় সন্ধিক্ষণ। সেই সন্ধিক্ষণকে স্মরণীয়  করে রাখল গুগলও (Google)। একটি বর্ণময় ডুডলের (doodle) মাধ্যমে তারা এই উদযাপনের সঙ্গী হল।

আরও পড়ুন: PM Modi: 'অসমের মাতঙ্গিনী'! স্বাধীনতা সংগ্রামীদের স্মরণ করতে গিয়ে বিতর্কে মোদী

জানা গিয়েছে, কলকাতার শিল্পী সায়ন মুখার্জী এই ডুডলটির পরিকল্পনা করেছেন। তাঁর বর্ণময় শিল্পভাবনাতেই রণিত হল ভারতের স্বাধীনতা দিবসের (Independence Day) এই উদযাপন। দেশের বর্ণময় বিচিত্র সংস্কৃতির প্রতীক হিসেবে বিভিন্ন নৃত্যভঙ্গির এক কোলাজ এই সৃষ্টি। 
ঝাড়খণ্ড-মানভূমের ছৌ (Chhau) থেকে তামিলনাড়ুর ৩০০০ বছরের পুরনো ভারতনাট্যমের (Bharatnatyam)এক বিস্তৃত পট জুড়ে গেল অবলীলায়।

এই নৃত্যসঙ্কলনের মাধ্যমেই অনুভূত হচ্ছে ভারতের মতো বিশাল এক দেশের অগাধ সাংস্কৃতিক বৈচিত্র, বিরল ঐতিহ্যের সম্মিলনে গড়ে ওঠা এর  অন্তর্ছবিটি। আঞ্চলিক সংস্কৃতির বহুত্ববাদের মধ্যে দিয়ে গড়ে ওঠা অখণ্ড ভারতসত্তাই প্রতিফলিত এখানে। শিল্পী নিজেও জানিয়েছেন, ভারতের মতো এত বিশাল ও বিপুল এক দেশের মূল সুরই হল-- বৈচিত্রের মধ্যে ঐক্য (unity in diversity)। তিনি তাঁর ডুডলের মধ্যে দিয়ে সেটিকেই ছোঁয়ার চেষ্টা করেছেন।
 
(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Sri Aurobindo: নব্য ভারতীয় জীবনে নিভৃতবাসের নীলপদ্ম তিনিই প্রথম ফুটিয়েছিলেন

.