চাপে পাকিস্তান! জঙ্গি দমনে তাদের অবস্থান জানতে জোর সওয়াল ভারত, আমেরিকার

দুই দেশই ইসলামাবাদের কাছে ২৬/১১ মুম্বই হামলা ও পাঠানকোট হামলার চক্রীদের বিচারের সওয়াল করেছে। 

Updated By: Sep 11, 2020, 12:29 PM IST
চাপে পাকিস্তান! জঙ্গি দমনে তাদের অবস্থান জানতে জোর সওয়াল ভারত, আমেরিকার

নিজস্ব প্রতিবেদন- সাঁড়াশি চাপের মুখে পাকিস্তান। সন্ত্রাসবাদ দমনে পাকিস্তানকে নিজেদের অবস্থান স্পষ্ট করতে চাপ দিল ভারত ও আমেরিকা। পাকিস্তানের সুনিশ্চিত করা উচিত যে তাদের মাটি ব্যবহার করে আর সন্ত্রাসবাদ ছড়ানো হবে না। ইসলামাবাদের এই বিষয়ে দ্রুত এবং স্থায়ী পদক্ষেপ করা উচিত। ভারত ও আমেরিকার সন্ত্রাস দমন কার্যকরী দলের যৌথ ১৭-তম সভা থেকে এমনই কথা উঠে এল। 

দুই দেশই ইসলামাবাদের কাছে ২৬/১১ মুম্বই হামলা ও পাঠানকোট হামলার চক্রীদের বিচারের সওয়াল করেছে। ৯ ও ১০ সেপ্টেম্বরের ভার্চুয়াল এই সভায় ভারতের হয়ে নেতৃত্ব দেন বিদেশ মন্ত্রকের সন্ত্রাস দমন বিভাগের সচিব মহাবীর সিংভি। 

আরও পড়ুন-  সীমান্তে বারুদের গন্ধ! মস্কোয় ফের চিনের মুখোমুখি ভারত

মার্কিন মুলুকের পক্ষে ছিলেন নাথন সেলস। দুই দেশের যৌথ বিবৃতিতে পাকিস্তানের জমি ব্যবহার করে সন্ত্রাসবাদের বিপক্ষে সওয়াল করা হয়েছে। ইসলামবাদকে এই বিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়েছে। ভারত ও আমেরিকা দুই দেশের মধ্যেই সন্ত্রাসবাদ দমনের বিষয়ে বিভিন্ন তথ্য ও মত বিনিময় হয়েছে। বিভিন্ন জঙ্গি সংগঠনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বিষয়েও আলোচনা হয়েছে এই সভায়।

আলোচনা হয়েছে আলকায়দা, আইসিস, লস্কর-ই-তইবা, জইশ-ই-মহম্মদ এবং হিজাবুল মুজাহিদিন প্রসঙ্গেও।  এছাড়াও সন্ত্রাস বিরোধিতায় সুদূরপ্রসারী আলোচনা ও এই বিষয়ে দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ সমন্বয় অব্যাহত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মার্কিন মুলুকের পক্ষ থেকে সন্ত্রাস বিরোধিতায় ভারত সরকারের উপর পূর্ণ সমর্থনের কথাও বলা হয়েছে এই সভায়।

.