close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

কুলভূষণের মামলায় পাকিস্তানকে ধাক্কা দিয়ে আন্তর্জাতিক আদালতে জয় ভারতের

কুলভূষণের সঙ্গে যোগাযোগ করতে পারবে ভারতীয় দূতাবাস, রায় আদালতের।  

Updated: Jul 17, 2019, 10:18 PM IST
কুলভূষণের মামলায় পাকিস্তানকে ধাক্কা দিয়ে আন্তর্জাতিক আদালতে জয় ভারতের

নিজস্ব প্রতিবেদন: কুলভূষণ যাদব মামলায় আন্তর্জাতিক আদালতে বড়সড় স্বস্তি পেল ভারত। দক্ষিণ এশিয়ায় আন্তর্জাতিক আইনি উপদেষ্টা রীমা ওমরের একটি টুইটে তেমনই সঙ্কেত মিলেছে। তবে এখনও পর্যন্ত রায় প্রকাশ্যে আসেনি।               

রীমা ওমর টুইটারে দাবি করেছেন, ভারতের দাবি বিবেচনা করে তাদের পক্ষে রায় দিয়েছে আন্তর্জাতিক আদালত। ভারতীয় দূতদের সঙ্গে যোগাযোগের অধিকার পেয়েছেন কুলভূষণ যাদব। তাঁর ফাঁসির সাদা পর্যবেক্ষণের নির্দেশও দিয়েছে আন্তর্জাতিক আদালত। ততদিন পর্যন্ত কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ড কার্যকর করা যাবে না।   

২০১৬ সালে বালুচিস্তান প্রদেশে ভারতীয় নাগরিক কুলভূষণ যাদবকে গ্রেফতার করা হয় বলে দাবি করে পাক সেনা। তাঁর বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি ও সন্ত্রাসবাদী কার্যকলাপে জড়িত থাকার অভিযোগ করে পাকিস্তান। ২০১৭ সালের এপ্রিলে কুলভূষণ যাদবকে মৃত্যুদণ্ডের নির্দেশ দেয় পাক সেনা আদালত। ভারত প্রথম থেকে জানিয়ে আসছে, নৌসেনার প্রাক্তন অফিসার ব্যবসায়িক কাজে গিয়েছিলেন ইরানে। সেখানে তাঁকে অপহরণ করা হয়।

এমনকি ভিয়েনা কনভেনশনের তোয়াক্কা করেনি পাকিস্তান। কুলভূষণের সঙ্গে যোগাযোগ করতে পারেননি ভারতীয় দূতাবাসের আধিকারিকরা। আন্তর্জাতিক আদালতের পর্যবেক্ষণ ভারতের পক্ষেই গিয়েছে। আদালতের পর্যবেক্ষণ, ভিয়েনা চুক্তি লঙ্ঘন করেছে ইসলামাবাদ। ওই চুক্তি মেনে তাঁর সঙ্গে ভারতীয় দূতাবাসের আধিকারিকদের যোগাযোগের অনুমতি দিতে হবে পাকিস্তানকে।

আরও পড়ুন- কোরান বিলি করতে হবে না রিচা ভারতীকে, রায়ের শর্ত প্রত্যাহার আদালতের