India in UN: রাষ্ট্রসংঘের সাধারণ সভায় আজ সন্ধেয় মোদীর ভাষণ, সন্ত্রাসবাদ নিয়ে সরব হতে পারেন নমো

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী পদ পাওয়ার বিষয়টি এখনও ঝুলে রয়েছে

Updated By: Sep 25, 2021, 04:48 PM IST
India in UN: রাষ্ট্রসংঘের সাধারণ সভায় আজ সন্ধেয় মোদীর ভাষণ, সন্ত্রাসবাদ নিয়ে সরব হতে পারেন নমো

নিজস্ব প্রতিবেদন: কোভিডের আতঙ্ক এখনও কাটিয়ে উঠতে পারেনি বিশ্বের বহু দেশ। দেশের সব মানুষকে এখনও টিকা দিয়ে উঠতে পারেনি ভারত। পাশাপাশি এমাসের গোড়া দিকেই আফগানিস্তানের ক্ষমতা দখল করেছে তালিবান। এরকম এক পরিস্থিতিতে আজ সন্ধেয় রাষ্ট্র সংঘের সাধারণ সভায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মনে করা হচ্ছে প্রধানমন্ত্রী তাঁর বক্তব্যে করোনা অতিমারী, সন্ত্রাস মোকাবিলা, জলবায়ু পরিবর্তন প্রসঙ্গ তুলতে পারেন।

আরও পড়ুন-Kanhaiya Kumar: ২৮ সেপ্টেম্বর কংগ্রেসে যোগ দিতে চলেছেন কানহাইয়া! 

এবার রাষ্ট্র সংঘের সাধারণ সভায় যে সব বিষয়কে বিতর্কের তালিকায় রাখা হয়েছে তা হল করোনা থেকে কীভাবে গোটা বিশ্ব ঘুরে দাঁড়াতে পারে, মানবাধিকার ও রাষ্ট্রসংঘকে আরও শক্তিশালী কীভাবে করে তোলা যায়।

মঙ্গলবার থেকে রাষ্ট্রসংঘের সাধারণ সভা শুরু হয়েছে। আজ প্রধানমন্ত্রীর বক্তব্য রাখার পালা। এনিয়ে প্রধানমন্ত্রী টুইট করেছেন, 'নিউ ইয়র্কে এলাম। সন্ধেয় সাড়ে ছটায় রাষ্ট্রসংঘের সাধারণ সভায় বক্তব্য রাখব।'  বিদেশ সচিব হর্ষবর্ধন সিংলা জানিয়েছেন, প্রধানমন্ত্রী তাঁর বক্তব্যে সীমান্তপার সন্ত্রাস, আঞ্চলিক রাজনৈতিক পরিস্থিতি, রাষ্ট্রসংঘ নিরাপত্তা পরিষদের সংস্কার নিয়ে কথা বলতে পারেন।

আরও পড়ুন-Cyclone Gulab Live: ক্রমশ শক্তি বাড়াচ্ছে 'গুলাব'! দেখে নিন এখন কোথায় রয়েছে ঘূর্ণিঝড়

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী পদ পাওয়ার বিষয়টি এখনও ঝুলে রয়েছে। বিদেশ সচিব সিংলা জানিয়েছেন, ভারতের অমৃত মহোত্সব ও রাষ্ট্র সংঘের ৭৫তম বার্ষীকি একইসঙ্গে এবার পড়েছে। ফলে প্রধানমন্ত্রী রাষ্ট্র সংঘের সংস্কারের বিষয়টি তাঁর বক্তব্যে রাখতে পারেন।

উল্লেখ্য, বুধবার তিন দিনের মার্কিন যুক্তরাষ্ট্র সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী। করোনা কালে এটাই তাঁর প্রথম বিদেশ সফর। পাশাপাশি বাইডেন ও কমলা হ্যারিসের সঙ্গেও তাঁর প্রথম বৈঠক।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)