রাষ্ট্রসঙ্ঘের স্থায়ী সদস্য পদ ও নিউক্লিয়ার গোষ্ঠীতে ভারত! Modi-র পাশে Biden

রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের সংস্কার নিয়ে মোদীর অবস্থানের সঙ্গে সহমত হয়েছেন জো বাইডেন (Joe Biden)। 

Updated By: Sep 25, 2021, 04:38 PM IST
রাষ্ট্রসঙ্ঘের স্থায়ী সদস্য পদ ও নিউক্লিয়ার গোষ্ঠীতে ভারত! Modi-র পাশে Biden

নিজস্ব প্রতিবেদন: রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের (United Nations Security Council) স্থায়ী সদস্য পদ তো রয়েইছে, নিউক্লিয়ার সাপ্লায়ার গ্রুপেও অন্তর্ভুক্ত হতে চায় নয়াদিল্লি। হোয়াইট হাউসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) সঙ্গে বৈঠকে দু'টি ব্যাপারেই মার্কিন সমর্থন নিশ্চিত করলেন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। শুক্রবার বাইডেন-মোদীর বৈঠকের পর মার্কিন-ভারত যৌথ বিবৃতিতে বলা হয়েছে, চলতি বছর অগাস্টে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে ভারতের সভাপতিত্বের প্রশংসা করেছেন প্রেসিডেন্ট। 

রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের সংস্কার নিয়ে মোদীর (PM Modi) অবস্থানের সঙ্গে সহমত হয়েছেন জো বাইডেন (Joe Biden)। বিবৃতিতে বলা হয়েছে, রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্য পদ পাওয়ার পক্ষে সমর্থন দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। যাঁরা স্থায়ী সদস্যপদের আশা করছে এমন দেশগুলির জন্যেও রাষ্ট্রসঙ্ঘের সংস্কার চেয়েছেন তিনি। 

বর্তমানে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে রয়েছে ৫ স্থায়ী সদস্য এবং ১০ অস্থায়ী সদস্য দেশ। রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভায় ১০ দেশকে অস্থায়ী পদ দেওয়া হয়। যার মেয়াদ দু'বছর। পাঁচ স্থায়ী সদস্য দেশ হল- রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, চিন, ফ্রান্স ও ব্রিটেন। স্থায়ী সদস্য সংখ্যা বাড়ানোর জন্য ইতিমধ্যেই জোরালো দাবি উঠেছে। গত জুনে নয়াদিল্লি জানিয়েছিল, রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের সংস্কারকে ইন্টার-গভর্মেন্টাল নেগোসিয়েসনস (Inter-Governmental Negotiations) দিয়ে ধোঁয়াশা তৈরি করা যাবে না। রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভা সিদ্ধান্ত নিয়েছে, জি-৪ দেশগুলি- ব্রাজিল, জার্মানি, ভারত ও জাপানের সংশোধনী প্রস্তাব গ্রহণ করতে হবে পরের অধিবেশনে। 

নিউক্লিয়ার সরবরাহকারী গোষ্ঠীতেও (NSG) ভারতের অন্তর্ভুক্তি নিয়েও বাইডেনের সমর্থন পেয়েছেন মোদী (PM Modi)। ৪৮ দেশের এই গোষ্ঠী বিশ্বে নিউক্লিয়ার বাণিজ্যের নিয়ন্ত্রক। ২০১৬ সালের মে মাসে সদস্যপদের আবেদন করে ভারত। তার বিরোধিতা করে চিন। তারা যুক্তি দেয়, নিউক্লিয়ার প্রসার বিরোধী চুক্তি যারা স্বাক্ষরিত করেছে সেই সব দেশকেই অনুমতি দেওয়া হোক। উল্লেখ্য, চুক্তিতে সই করেনি ভারত ও পাকিস্তান। 

আরও পড়ুন- ভারত সেনা সরালেই Kashmir আর একটা আফগানিস্তান হয়ে উঠবে, ব্রিটেনের সংসদে বললেন সাংসদ

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)