Russia-Ukraine War: আগে যুদ্ধ বন্ধ হোক, প্রয়োজনে কূটনৈতিক স্তরে আলোচনাতেও রাজি ভারত

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জোর দিয়েছেন যে ''সংলাপ এবং কূটনীতির পথ ছাড়া কোনো বিকল্প নেই"।

Updated By: Mar 18, 2022, 09:26 AM IST
Russia-Ukraine War: আগে যুদ্ধ বন্ধ হোক, প্রয়োজনে কূটনৈতিক স্তরে আলোচনাতেও রাজি ভারত
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধের (Russia-Ukraine war) প্রভাব পড়ছে গোটা বিশ্বে। শয়ে শয়ে ইউক্রেনিয়ান ভিটেমাটি ছাড়া। বাড়ছে বিভিন্ন জিনিসের দাম। সমস্যার সমাধান করতে পারেনি রাষ্ট্রসংঘও। এমতাবস্থায় কূটনৈতিক স্তরে রাশিয়া-ইউক্রেন সমস্যা নিয়ে আলোচনায় বসতে রাজি ভারত। 

ভারত বলেছে যে তারা ইউক্রেনের যুদ্ধের অবসান ঘটাতে কূটনীতিক পর্যায়ে আলোচনায় প্রস্তুত। ইতিমধ্যেই এই পরিস্থিতি নিয়ে জাতিসংঘ লক্ষ লক্ষ মানুষের জন্য "গুরুতর ভয়" উত্থাপন করেছে। বৃহস্পতিবার ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস তিরুমূর্তি বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জোর দিয়েছেন যে ''সংলাপ এবং কূটনীতির পথ ছাড়া কোনো বিকল্প নেই"।

তিনি বলেন, "আমরা আগামী দিনে নিরাপত্তা পরিষদে এই বিষয়ে সমস্ত পক্ষের সঙ্গে সবরকম আলোচনার জন্য প্রস্তুত রয়েছি"। প্রধানমন্ত্রী মোদী রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন এবং ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি উভয়ের সঙ্গে কথা বলেছেন এবং তাদের সরাসরি আলোচনা করার আহ্বান জানিয়েছেন।

বুধবার আলোচনার পর, রাশিয়ার ভ্লাদিমির মেডিনস্কি এবং ইউক্রেনের মাইখাইলো পোডোলিয়াক এক রাউন্ড ভিডিও আলোচনা করেছেন, জেলেনস্কি বলেছেন, "আমাকে জানানো হয়েছে, আলোচনার মাধ্যমে অবস্থান আরও বাস্তবসম্মত বলে মনে হচ্ছে।"

রাশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ২২ দিনের যুদ্ধে আশার আলো দেখিয়ে বলেছেন "একটি চুক্তির হওয়ার সম্ভবনা রয়েছে"। তারপরই তিরুমূর্তি বলেছেন, "আমরা ইউক্রেন জুড়ে অবিলম্বে শত্রুতা বন্ধ করার জন্য আমাদের আহ্বান পুনর্ব্যক্ত করছি।"

আরও পড়ুন, Indo-Bangla Rail: করোনা কমতেই খুলে গেল ভারত-বাংলাদেশ রেলপথ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.