২০২২-এ ভারতে হবে জি২০ সম্মেলন, টুইটে ঘোষণা নরেন্দ্র মোদীর

উল্লেখ্য, আর্জেন্টিনায় অনুষ্ঠিত এবারে জি২০ সম্মেলনে অগ্রণী ভূমিকা নেয় ভারত। সন্ত্রাসবাদ বিষয়ে জোরালো সওয়াল করেন নরেন্দ্র মোদী। ঋণখেলাপীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করতে জি২০ বৈঠকে ৯ দফা কর্মসূচি পেশ করেন তিনি

Updated By: Dec 2, 2018, 05:48 PM IST
২০২২-এ ভারতে হবে জি২০ সম্মেলন, টুইটে ঘোষণা নরেন্দ্র মোদীর
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: ২০১৯ নির্বাচনে মোদীর ‘অচ্ছে দিন’ শেষ হবে কিনা সময়ই বলবে, তবে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইতিমধ্যে দেশবাসীকে স্বপ্ন দেখাচ্ছেন ‘২০২২ নতুন ভারত’-র। এ বার এই প্রোজক্টে নতুন পালক যোগ করলেন নিজের দেশে জি২০ সম্মেলন সংগঠিত করে।

নরেন্দ্র মোদী টুইট করে জানিয়েছেন, ২০২২ সালে স্বাধীনতার ৭৫ বছরে পা দেবে ভারত। এই বিশেষ বছরে জি২০ অন্তর্ভুক্ত দেশের প্রতিনিধিদের আমন্ত্রণ জানানোর জন্য উদগ্রীব ভারত। বিশ্বের সবচেয়ে দ্রুত উন্নয়নশীল দেশে আমন্ত্রণ জানাচ্ছি সবাইকে। মোদী বলেন, আপনারা আসুন এবং জানুন এ দেশের উত্কৃষ্ট ইতিহাস এবং বৈচিত্রতা।

আরও পড়ুন- ‘আইন ভঙ্গ করিনি, ইসলামের শত্রুরা আমাকে নিশানা করেছে’, মন্তব্য জাকির নাইকের

উল্লেখ্য, আর্জেন্টিনায় অনুষ্ঠিত এবারে জি২০ সম্মেলনে অগ্রণী ভূমিকা নেয় ভারত। সন্ত্রাসবাদ বিষয়ে জোরালো সওয়াল করেন নরেন্দ্র মোদী। ঋণখেলাপীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করতে জি২০ বৈঠকে ৯ দফা কর্মসূচি পেশ করেন তিনি। শনিবার আরও এক বার  চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক হয় নরেন্দ্র মোদীর। এ নিয়ে চার বার জিনপিং-মোদী মুখোমুখি হলেন। দু’দেশের সম্পর্ক আরও মজবুত করতে বাণিজ্য, নিরাপত্তা-সহ একাধিক বিষয়ে আলোচনা হয়। প্রশান্ত মহাসাগের চিনা আগ্রাসন রুখতে একসঙ্গে ত্রিপাক্ষিক বৈঠক করে মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, ভারত। এই তিন রাষ্ট্রের নয়া সম্পর্কে নতুন মাত্রা পাওয়ায় ‘জয়’ (জাপান, আমেরিকা, ভারত) বলে সম্বোধন করেন নরেন্দ্র মোদী। জি২০ সম্মেলনে ভারত যে কতটা গুরুত্বপূর্ণ তা বোঝাতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, “বিশ্বের উন্নয়নশীল দেশের মধ্যে অন্যতম শক্তিশালী দেশ হিসাবে পরিচিত ভারত।” দু’দেশের বাণিজ্য, কূটনৈতিক সম্পর্ক যে দারুণ, তা-ও বিশ্বের কাছে অকপটে তুলে ধরলেন মার্কিন প্রেসিডেন্ট।    

.