সইদের মাথার দাম ১ কোটি মার্কিন ডলার, স্বাগত জানাল ভারত

মুম্বই হামলার `মাস্টর মাইন্ড` হাফিজ সইদের মাথার দাম ১ কোটি মার্কিন ডলার ঘোষণা করল ওবামা প্রশাসন। অর্থাত্‍ সইদের মাথার দাম ভারতীয় মুদ্রায় ৫০ কোটি টাকারও বেশি।

Updated By: Apr 3, 2012, 12:30 PM IST

মুম্বই হামলার `মাস্টর মাইন্ড` হাফিজ সইদের মাথার দাম ১ কোটি মার্কিন ডলার ঘোষণা করল ওবামা প্রশাসন। অর্থাত্‍ সইদের মাথার দাম ভারতীয় মুদ্রায় ৫০ কোটি টাকারও বেশি। হাফিজ সইদ জঙ্গী সংগঠন লস্কর-ই-তৈবার প্রতিষ্ঠাতা এবং নিষিদ্ধ সংগঠন জামাত-উদ-দাওয়ার প্রধান। হাফিজ সইদ ছাড়াও তার আত্মীয় এবং লস্করের অন্যতম প্রতিষ্ঠাতা আব্দুল রেহমান মাক্কির মাথার দাম ৩০ লক্ষ মার্কিন ডলার ঘোষিত হয়েছে। সূত্রে খবর, মঙ্গলবার, মার্কিন উপবিদেশ সচিব ওয়েন্ডি শেরম্যান ভারত সফরে আনুষ্ঠানিকভাবে নয়াদিল্লিকে এই সিদ্ধান্তের কথা জানান।

মার্কিন যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ভারত। ভারতের বিদেশমন্ত্রী এসএম কৃষ্ণ বলেছেন, ''মুম্বই সন্ত্রাসের অপরাধীদের বিরুদ্ধে এই পদক্ষেপকে ভারত স্বাগত জানাচ্ছে। আন্তর্জাতিক ক্ষেত্রে সন্ত্রাসের বিরুদ্ধে যে সবাই একজোট, মার্কিন যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত, লস্কর ও তার সদস্যদের প্রতি সেই বার্তাই দিল। এটি গোটা বিশ্বের সন্ত্রাসবাদীদের প্রতি কড়া বার্তা। আমি সব সময় জোর দিয়ে বলেছি, মুম্বই জঙ্গিহানার পেছনে হাফিজের মাথাই কাজ করেছিল।''  তিনি আরও বলেন, ''ভারত ও আমেরিকা- উভয়েই সন্ত্রাসের শিকার হয়েছে।''
বিভিন্ন জঙ্গীহানার ষড়যন্ত্র এবং প্রত্যক্ষ মদত দেওয়ার জন্য লস্কর-ই-তৈবা এবং জামাত-উদ-দাওয়াকে অনেক আগেই কালো তালিকাভুক্ত করেছে মার্কিন প্রশাসন। মুম্বই হানার পর ভারত হাফিজ সইদকে 'মোস্ট-ওয়ান্টেড' ঘোষণা করে। ২০০৮-এ ২৬ নভেম্বর মুম্বই নগরীতে পরপর ১১টি নাশকতামূলক হামলা হয়। এই হামলায় ৬ মার্কিন পর্যটকসহ মোট ১৬৬জন নিহত হন। উল্লেখযোগ্য ভাবে, ২০০১-এ আমেরিকায় ৯/১১ হানার প্রধান অভিযুক্ত ও তালিবান প্রতিষ্ঠাতা মোল্লা উমরের মাথার দামও সমপরিমান অর্থাৎ ১ কোটি মার্কিন ডলার ঘোষণা করেছিল মার্কিন প্রশাসন।

.