Indonesia Independence: দেশ আপনার জন্য কী করেছে তা না ভেবে, আপনি দেশের জন্য কী করেছেন সেটা ভাবুন; প্রেসিডেন্টের বার্তা

যাঁরা দেশটির স্বাধীনতার পথ সুগম করেছিলেন তাঁদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

Updated By: Aug 17, 2021, 11:08 PM IST
Indonesia Independence: দেশ আপনার জন্য কী করেছে তা না ভেবে, আপনি দেশের জন্য কী করেছেন সেটা ভাবুন; প্রেসিডেন্টের বার্তা

নিজস্ব প্রতিবেদন: দেশের স্বাধীনতা দিবস তো সেই দেশের ছুটিরই দিন। ইন্দোনেশিয়াও তার বাইরে নয়। ১৭ অগস্ট দেশটির স্বাধীনতা দিবস। সারা দেশেই উৎসবের আবহ। তবে ছুটির আবহেও আত্মবীক্ষণের সুর বেঁধে দিলেন দেশটির প্রেসিডেন্ট।

ইন্দোনেশিয়া (Indonesia) যথাযোগ্য মর্যাদায় তার Independence Day পালন করল। ১৯৪৫ সালের ১৭ অগস্ট দেশটি স্বাধীন হয়। এদিনই ইন্দোনেশিয়া ডাচ উপনিবেশের কবল (Dutch colonial rule) থেকে মুক্তি পায়। পতাকা উত্তোলন ছাড়াও দেশটি এদিন নানা সাংস্কৃতিক অনুষ্ঠান উৎসব পালন করে। 

আরও পড়ুন: Afghanistan:কারও সঙ্গেই কোনও বৈরিতা নেই, প্রথম সাংবাদিক বৈঠকে আশ্বাস তালিবানের

দেশটির প্রেসিডেন্ট People’s consultative assembly-তে স্বাধীনতা উপলক্ষ্যে দেশবাসীর উদ্দেশ্যে একদিন আগেই, ১৬ অগস্ট ভাষণ দিয়েছেন। প্রেসিডেন্ট Joko Widodo বলেন, তিনি একজন ইন্দোনেশিয়ান বলে গর্বিত। সকলকে তিনি শুভেচ্ছা জানান। এই সূত্রে যাঁরা দেশটির স্বাধীনতার পথ সুগম করেছিলেন তাঁদেরও শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন তিনি।

শেষে দেশবাসীকে উদ্দেশ্য করে প্রেসিডেন্ট  বলেন, বীরত্বের দ্যুতিতে উজ্জ্বল এমন মহান একটি দিনে দেশ আপনার জন্য কী করেছে তা না ভেবে বরং ভাবুন, আপনি দেশের জন্য কী করেছেন!

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Afghanistan Caretaker President: এখন কার্যত আমিই দেশের প্রেসিডেন্ট, ঘোষণা সালেহে'র

.