ইয়েমেন থেকে উদ্ধার আরও ৬৭৭ জন ভারতীয়

সঙ্কটময় পরিস্থিতিতে অভাবনীয় কাজ করে দেখাল ভারতীয় নৌ সেনা। রক্তক্ষয়ী গৃহযুদ্ধের মধ্যেই ইয়েমেন থেকে উদ্ধার করা হল আরও ৬৭৭জন  ভারতীয়কে। এখনও পর্যন্ত২৩০০ ভারতীয়কে উদ্ধার করা হয়েছে। বাঁচানো হয়েছে অন্যান্য দেশের নাগরিকদেরও।    

Updated By: Apr 5, 2015, 09:09 PM IST
ইয়েমেন থেকে উদ্ধার আরও ৬৭৭ জন ভারতীয়

ওয়েব ডেস্ক: সঙ্কটময় পরিস্থিতিতে অভাবনীয় কাজ করে দেখাল ভারতীয় নৌ সেনা। রক্তক্ষয়ী গৃহযুদ্ধের মধ্যেই ইয়েমেন থেকে উদ্ধার করা হল আরও ৬৭৭জন  ভারতীয়কে। এখনও পর্যন্ত২৩০০ ভারতীয়কে উদ্ধার করা হয়েছে। বাঁচানো হয়েছে অন্যান্য দেশের নাগরিকদেরও।    

 মধ্যপ্রাচ্যের নতুন রণাঙ্গন ইয়েমেনের পরিস্থিতি অত্যন্ত সঙ্কটজনক। রাজধানী সানায় ঢুকে পড়েছে বিদ্রোহী হুথি জঙ্গিরা। তাদের হঠাতে লাগাতার বোমাবর্ষণ করছে সৌদি জোটের যুদ্ধ বিমান। ২ আন্তর্জাতিক বন্দর আডেন ও আল মুকাল্লাতেও চলছে রক্তক্ষয়ী সংঘর্ষ। সেই পরিস্থিতিতেই আডেনে আটক ভারতীয় উদ্ধার করেছে নৌসেনার রণপোত INS মুম্বই। গোলাবর্ষণের জন্য আডেনে ঢুকতে পারেনি ভারতের এই যুদ্ধজাহাজ। ছোট ছোট নৌকো ভাড়া করে তুলে আনা হয়েছে আটকের পড়া নাগরিকদের।

আডেনে উদ্ধার ভারতীয়দের প্রথমে আনা হয় জিবুতিতে। সেখানে থেকে বিমান বাহিনীর বিমানে তাদের দফায় দফায় ভারতে আনা হয়েছে। ভারত ছাড়াও ৭ দেশের ১৭৬ নাগরিককে উদ্ধার করেছে INS মুম্বই।

নৌবাহিনীর দ্বিতীয় জাহাজ INS সুমিত্রা, আশ শির বন্দর থেকে২০৩ জনকে উদ্ধার করেছে। তার মধ্যে ভারত ছাড়া আরও ৭ দেশের নাগরিক রয়েছেন। শনিবারই আল মুকাল্লা বন্দর থেকে ১১ জন ভারতীয়কে উদ্ধার করেছিল পাক সেনা। রবিবার আল হুদাইয়া থেকে ৩ পাকিস্তানিকে বাঁচিয়েছে ভারতীয় সেনা।  রাজধানী সানা থেকে উদ্ধার করা করা হয়েছে আরও ৪৮৮ জনকে। এই সাফল্যের জন্য ভারতীয় নৌবাহিনী ও এয়ার ইন্ডিয়াকে ধন্যবাদ জানিয়েছেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।

.