অস্কারের মঞ্চে ট্রাম্পের সমালোচনা, অভিবাসন নীতির প্রতিবাদে পুরস্কার নিলেন না ইরানের পরিচালক

ডোনাল্ড ট্রাম্পের অভিবাসন নীতির প্রতিবাদ। অস্কারের মঞ্চে হাজির হলেন না ইরানের পরিচালক আসগর ফারহাদি। আর যাঁরা সশরীরে হাজির থেকে পুরস্কার নিলেন, তাঁরাও ট্রাম্পকে ভরিয়ে দিলেন তীব্র কটাক্ষে। 

Updated By: Feb 27, 2017, 11:43 PM IST
অস্কারের মঞ্চে ট্রাম্পের সমালোচনা, অভিবাসন নীতির প্রতিবাদে পুরস্কার নিলেন না ইরানের পরিচালক

ব্যুরো: ডোনাল্ড ট্রাম্পের অভিবাসন নীতির প্রতিবাদ। অস্কারের মঞ্চে হাজির হলেন না ইরানের পরিচালক আসগর ফারহাদি। আর যাঁরা সশরীরে হাজির থেকে পুরস্কার নিলেন, তাঁরাও ট্রাম্পকে ভরিয়ে দিলেন তীব্র কটাক্ষে। 

তরুণ দম্পতি এমাদ আর রানা। আর্থার মিলারের নাটক, ডেথ অফ আ সেলসম্যানের লিড রোলে অভিনয় করেন তাঁরা। থাকেন তেহরানের অ্যাপার্টমেন্টে। নাটকের চরিত্রের সঙ্গে দম্পতির জীবনের গল্প মিলিয়ে দিয়েছেন ইরানের পরিচালক আসগর ফারহাদি। তাঁর ছবি দ্য সেলসম্যান, এ বছর অস্কারের মঞ্চে জিতে নিয়েছে সেরা বিদেশি ছবির শিরোপা।

আসগর ফারহাদির বদলে পুরস্কার গ্রহণ করলেন তাঁর প্রতিনিধি। পড়ে শোনালেন ফারহাদির বার্তা। অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের উদ্যোক্তাদের ফারহাদি লিখেছেন, আমরা এবং আমাদের শত্রুরা - বিশ্বকে এইভাবে দু'ভাগে ভাগ করলে ভয়ের জন্ম হবে। তৈরি হবে যুদ্ধের অজুহাত। গণতন্ত্র, মানবাধিকারের ওপর নেমে আসবে আঘাত। পরিচালকদের ক্যামেরা মানচিত্র ও ধর্মের বিভাজন ভেঙে দেয়। অন্যদের প্রতি তাঁরা আমাদের সহমর্মী করে তোলেন। এটাই এখন সবচেয়ে বেশি দরকারি। 

দু-হাজার বারোয় অ্যা সেপারেশন ছবির জন্যও অস্কার পান ফারহাদি।  পাঁচ বছর পর আবার বিশ্বমঞ্চে উজ্জ্বল ইরানের নাম। সেই ইরান, যে দেশ ডোনাল্ড ট্রাম্পের অপছন্দের তালিকায়। ইরানের পরিচালক আসগর ফারহাদি, আমেরিকার মাটি থেকেই হোয়াইট হাউসের নতুন বাসিন্দাকে বার্তা দিলেন। করতালিতে ফেটে পড়ল ডলবি থিয়েটার। 

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের কয়েকদিন আগেই লস অ্যাঞ্জেলেসে শুরু হয় ট্রাম্প-বিরোধী বিক্ষোভ। এ দিন অস্কারের মঞ্চে উপস্থিত সঞ্চালক থেকে পুরস্কার বিজেতাদের অনেকেই ডোনাল্ড ট্রাম্পের অভিবাসন নীতিকে কটাক্ষ করেন। পুরস্কার নিয়ে কেউ জানান, তিনি অভিবাসী। কেউ বা আবার বলেন, তিনি বিভাজনের দেওয়ালে বিশ্বাসী নন। এ সবের পরও ট্রাম্প আছেন আগের মতোই। আদালতে ধাক্কা খাওয়ার পর বুধবার নতুন অভিবাসন নির্দেশিকায় সই করতে চলেছেন তিনি।