সত্যিই কি কথা বলতে পারে ডলফিন? প্রমাণ পাওয়া গেল

রাশিয়ার কয়েকজন বিজ্ঞানী সম্প্রতি ডলফিনের উপর একটি গবেষণা চালাচ্ছিলেন। তাঁরা দেখতে চাইছিলেন যে, ডলফিন সত্যিই মানুষের মতো কথা বলতে পারে কিনা। অনেক পরীক্ষা নিরীক্ষা করার পর তাঁরা সিদ্ধান্তে আসেন যে, হ্যাঁ, সত্যিই ডলফিনেরা মানুষের মতো একে অপরের সঙ্গে কথা আদান প্রদান করতে সক্ষম। শুধু তাই নয়, মানুষের মতো খুশি এবং চিন্তা এই দুই অনুভূতি প্রকাশ করতেও সক্ষম।

Updated By: Sep 14, 2016, 09:02 AM IST
সত্যিই কি কথা বলতে পারে ডলফিন? প্রমাণ পাওয়া গেল

ওয়েব ডেস্ক: রাশিয়ার কয়েকজন বিজ্ঞানী সম্প্রতি ডলফিনের উপর একটি গবেষণা চালাচ্ছিলেন। তাঁরা দেখতে চাইছিলেন যে, ডলফিন সত্যিই মানুষের মতো কথা বলতে পারে কিনা। অনেক পরীক্ষা নিরীক্ষা করার পর তাঁরা সিদ্ধান্তে আসেন যে, হ্যাঁ, সত্যিই ডলফিনেরা মানুষের মতো একে অপরের সঙ্গে কথা আদান প্রদান করতে সক্ষম। শুধু তাই নয়, মানুষের মতো খুশি এবং চিন্তা এই দুই অনুভূতি প্রকাশ করতেও সক্ষম।

আরও পড়ুন যে বিমান বন্দর রাষ্ট্রপ্রধান থেকে বিজনেস টাইকুনদের মনের বয়স বাড়তে দিচ্ছে না!

এই প্রসঙ্গে মূখ্য গবেষক জানিয়েছেন যে, মানুষ যেমন একে অন্যের সঙ্গে কথার মাধ্যমে মনের ভাব আদান প্রদান করে, তেমন ডলফিনও একইভাবে মনের ভাব আদান প্রদান করতে পারে। এমনকি তারা কথাও বলতে পারে।

সমস্ত স্তন্যপায়ী প্রাণীদের তুলনায় ডলফিনের মস্তিষ্ক অনেক বেশি উন্নত। ডলফিন কথা বলতে পারে কিনা, তা দেখার জন্য জলের নিচেই ডলফিনের আওয়াজ রেকর্ড করেন ওই গবেষকেরা। আপনারাও শুনে নিন সেই রেকর্ড।

দেখুন সেই ভিডিও

.