'সমকামীদের প্রতি বিদ্বেষ' থেকেই কী অরল্যান্ডোয় হামলা?

সমকামীদের প্রতি বিদ্বেষ, আর তা থেকেই অরল্যান্ডোয় নাইট ক্লাবে হামলা চালায় বন্দুকবাজ। এমনই দাবি বন্দুকবাজের পরিবারের। কিন্তু মার্কিন নিরাপত্তাবাহিনী বলছে অন্য কথা। হামলা চলাকালীন নিজেকে আইসিস অনুগত বলে দাবি করে ওমর মতিন।

Updated By: Jun 13, 2016, 10:06 AM IST
'সমকামীদের প্রতি বিদ্বেষ' থেকেই কী অরল্যান্ডোয় হামলা?

ওয়েব ডেস্ক: সমকামীদের প্রতি বিদ্বেষ, আর তা থেকেই অরল্যান্ডোয় নাইট ক্লাবে হামলা চালায় বন্দুকবাজ। এমনই দাবি বন্দুকবাজের পরিবারের। কিন্তু মার্কিন নিরাপত্তাবাহিনী বলছে অন্য কথা। হামলা চলাকালীন নিজেকে আইসিস অনুগত বলে দাবি করে ওমর মতিন।

সমকামীদের জন্য নাইট ক্লাব। শনিবার মধ্যরাতে বেশ জমজমাট। হঠাত্‍ই ছন্দপতন। সেখানে বন্দুকবাজের হানা। এলোপাথাড়ি গুলি।
টানা তিন ঘণ্টা পর অবশেষে পুলিস ঢুকতে পারে ওই নাইট ক্লাবে। গুলি করে নিরস্ত্র করে বন্দুকবাজের। এরপরই চিহ্নিত হয় ওই আততায়ী। নাম ওমর মতিন।

কিন্তু কে এই ওমর মতিন?

বছর উনত্রিশের মতিন পোর্ট সেন্ট লুইয়ের বাসিন্দা। ওমর মতিন আফগান বংশদ্ভুত মার্কিন নাগরিক।

কেন হামলা চালাল ওমর মতিন? ওমরের বাবা মির সিদ্দিকি জানিয়েছেন, ধর্মীয় কারণে নয়, সমকামীদের প্রতি ঘৃণা থেকেই এ কাণ্ড ঘটিয়েছে সে।

সম্প্রতি মিয়ামিতে দুজন পুরুষকে চুম্বন করতে দেখে বেশ ক্ষুব্ধ হয় মতিন। মার্কিন একটি সংবাদমাধ্যমের দাবি, নাম প্রকাশ না করার শর্তে ওমরের প্রাক্তন স্ত্রী তাঁদের জানিয়েছেন, ওমর একেবারেই স্থিতিশীল মানুষ ছিলেন না, মাঝে মধ্যেই হিংস্র হয়ে উঠতেন। এমনকি তিনি তাকেও মারধর করতেন। ২০০৯ সালে বিয়ে হলেও বিয়ে ভেঙে যায় কয়েক মাসের মধ্যেই।

তবে এতটা সহজভাবে বিষয়টিকে দেখতে নারাজ মার্কিন গোয়েন্দারা। এফবিআইয়ের তরফে জানানো হয়েছে, এর আগেও দুটি পৃথক তদন্তে ওমর মতিনকে জিজ্ঞাসাবাদ করা হয়। ২০১৩ সালে প্রথম ওমর মতিনের নাম জানতে পারেন মার্কিন গোয়েন্দারা

সহকর্মীদের উদ্দেশ্যে বিতর্কিত মন্তব্য করে বসেন ওমর মতিন। তাঁকে ২ বার জিজ্ঞাসাবাদ করা হয়। ২০১৪ সালেও ফের ওমর মতিনকে জিজ্ঞাসাবাদ করেন গোয়েন্দারা। সেবার এক মার্কিন সুইসাইড বোম্বারের সঙ্গে যোগাযোগ থাকায় তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়। তবে সেই যোগাযোগ খুব ক্ষীণ হওয়ায় গোয়েন্দারা ছেড়ে দেন মতিনকে।

এরপর পালস নাইট ক্লাবে হামলা। সেখানেই বন্দুকবাজের ভূমিকায় ওমর মতিন। তদন্ত শুরু করে গোয়েন্দারা জানতে পেরেছেন, অস্ত্র চালানোয় প্রশিক্ষিত ছিল ওমর মতিন। সিকিউরিটি অফিসারের পদে কর্মরত ছিল সে। হামলায় ব্যবহৃত মতিনের AR-15 রাইফেল ও হ্যান্ডগ্যানটি বৈধভাবেই কেনা হয়েছিল।

মার্কিন গোয়েন্দাদের দাবি, হামলার আগে ৯১১ তে ফোন করেন ওমর মতিন। জানান, তিনি আইসিস অনুগত। আইসিস ঘনিষ্ঠ অ্যামাক সংবাদ সংস্থা সূত্রের উল্লেখ করে যে খবর প্রকাশ করেছে, তাতে বলা হয়েছে, "ফ্লোরিডার অরল্যান্ডোর নাইট ক্লাবে হামলা চালায় ইসলামিক স্টেট ফাইটার''

 

তবে সরকারিভাবে আইসিস দায় স্বীকার করেনি। মার্কিন এক সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, ওমর মতিনের বাবা মির সিদ্দিকি ক্যালিফোর্নিয়া থেকে সম্প্রচারিত একটি টিভি চ্যানেলে তালিবানদের প্রশংসা করতেন। তালিবানদের প্রতি তাঁর সমর্থনের কথাও জানাতেন। আর এ সব কিছুর পরই অরল্যান্ডোর নাইট ক্লাবের হামলাকে নিছক বন্দুকবাজের হামলা বলে উড়িয়ে দিতে পারছেন না মার্কিন গোয়েন্দারা।

.