মানুষের এই উত্‍সবে ব্রাত্য নয় পশু পাখিরাও

মানুষের এই উত্‍সবে ব্রাত্য নয় পশু পাখিরাও। চিনের ড্রাগন বোট উত্‍সবে চিনা জায়ান্ট পাণ্ডাদের জন্য তৈরি হয় বিশেষ মেনু। চিনের ড্রাগন বোট  উত্‍সবে শুধুমাত্র  মানুষের, এমনটা নয়। ড্রাগন বোট উত্‍সব গোটা চিনের। এমনকী পাণ্ডার মত নিরীহ জীবও মেতে ওঠে  ড্রাগন বোট  উত্‍সবে। ড্রাগন বোট উত্‍সবে পাণ্ডাদের জন্য বিশেষ ব্যবস্থা করা হয়। যেমনটা করা হয়েছে দক্ষিণ পশ্চিম চিনের ইউনান প্রদেশে।

Updated By: Jun 12, 2016, 10:55 PM IST
মানুষের এই উত্‍সবে ব্রাত্য নয় পশু পাখিরাও

ওয়েব ডেস্ক: মানুষের এই উত্‍সবে ব্রাত্য নয় পশু পাখিরাও। চিনের ড্রাগন বোট উত্‍সবে চিনা জায়ান্ট পাণ্ডাদের জন্য তৈরি হয় বিশেষ মেনু। চিনের ড্রাগন বোট  উত্‍সবে শুধুমাত্র  মানুষের, এমনটা নয়। ড্রাগন বোট উত্‍সব গোটা চিনের। এমনকী পাণ্ডার মত নিরীহ জীবও মেতে ওঠে  ড্রাগন বোট  উত্‍সবে। ড্রাগন বোট উত্‍সবে পাণ্ডাদের জন্য বিশেষ ব্যবস্থা করা হয়। যেমনটা করা হয়েছে দক্ষিণ পশ্চিম চিনের ইউনান প্রদেশে।

ইউনান প্রদেশের এই চিড়িয়াখানায় রয়েছে দুটি দৈত্যকার পাণ্ডা।  উত্‍সবের দিনগুলিতে তাদের জন্য বিশেষ খাবারের ব্যবস্থা করা হয়েছে। ড্রাগন বোট উত্‍সবে পাণ্ডাদের জন্য বিশেষ খাবারের ব্যবস্থা করা হয়। খাবারের নাম জঙ্গাজি। এটা চিনাদের বিশেষ খাবার। আর সেই খাবার  খাওয়ানো হয় পাণ্ডাদের। বিশেষ ভাবে তৈরি ভাতের মণ্ড কলা পাতায় মুড়ে  কচি বাঁশের টুকরোয় ঢুকিয়ে পরিবেশন করা হয় পাণ্ডদের। এই দুইটি পাণ্ডা মাস দুয়েক আগে সিচুয়ান প্রদেশ থেকে ইউনানে আনা হয়েছে। কিন্তু এই উত্‍সবে দিনে প্রবাসেও তাদের মিলছে ঘরের আন্তরিকতা ।

.