আপনার ব্যক্তিগত তথ্য কেমব্রিজ অ্যানালিটিকার হাতে গচ্ছিত কিনা জেনে নিন

ফেসবুক তার ব্লগে জানিয়েছে, কয়েক কোটি নেটিজেনদের তথ্য চুরি গিয়েছে ‘দিস ইজ ইওর ডিডিটাল লাইফ’ অ্যাপস ব্যবহার করে। এই অ্যাপটির তত্ত্ববধানে ছিল কেমব্রিজ অ্যানালিটিকার

Updated By: Apr 12, 2018, 05:49 PM IST
 আপনার ব্যক্তিগত তথ্য কেমব্রিজ অ্যানালিটিকার হাতে গচ্ছিত কিনা জেনে নিন
ছবি- টুইটার

নিজস্ব প্রতিবেদন: খোদ ফেসবুক কর্তার ব্যক্তিগত তথ্য গচ্ছিত রয়েছে কেমব্রিজ অ্যানালিটিকার কাছে। আর ব্যবহারকারীদের তথ্য বেহাত হতে কতক্ষণ? কিন্তু কী করে বুঝবেন আপনার ব্যক্তিগত তথ্য অ্যানালিটিকার কাছে রয়েছে?

আরও পড়ুন- রাশিয়ার কোটে বল ঠেলে মার্কিন আইনসভায় ক্ষমা চাইলেন জুকারবার্গ

ফেসবুক তার ব্লগে জানিয়েছে, কয়েক কোটি নেটিজেনদের তথ্য চুরি গিয়েছে ‘দিস ইজ ইওর ডিডিটাল লাইফ’ অ্যাপস ব্যবহার করে। এই অ্যাপটির তত্ত্ববধানে ছিল কেমব্রিজ অ্যানালিটিকার। একটি হেল্প লিঙ্ক তৈরি করেছে ফেসবুক। যদি আপনার ফেসবুক লগইন থাকে, তাহলে ওই লিঙ্কে ক্লিক করলেই দেখিয়ে দেবে আপনার তথ্য অ্যানালিটিকার কাছে আছে কিনা। এমনকী ফেসবুকে আপনার বন্ধুদের তথ্যও বেহাত হয়েছে কিনা, তার একটি আগাম বার্তা দেবে জুকারবার্গের সংস্থা।

আরও পড়ুন- দুবাইয়ে বসে পনজি  স্কিম খুলে জালিয়াতি, গোয়ার তরুণকে ৫০০ বছরের কারাদণ্ড

প্রসঙ্গত, গত দু’দিন ধরে মার্কিন পার্লামেন্টে ম্যারাথন জেরা চলে মার্ক জুকারবার্গের। আম জনতার ব্যক্তিগত তথ্যের সুরক্ষা নিয়ে একের পর এক প্রশ্ন করা হয়। এ দিন একাধিকবার ক্ষমা চেয়েছেন ফেসবুক কর্তা। পাশাপাশি আশ্বস্তও করেছেন ফেসবুকের বিরুদ্ধে ওঠা অভিযোগগুলি খতিয়ে দেখে ভবিষ্যতে কড়া নজর রাখা হবে। সেটা না হয় সময় বলবে। কিন্তু এক্ষুনি দেখে নিন সুরক্ষিত কিনা আপনার ব্যক্তিগত তথ্য। 

ক্লিক করুন এই লিঙ্কে-

https://www.facebook.com/help/1873665312923476

আরও পড়ুন- বদ্ধ ঘরে স্ক্রিপালের পোষ্যর মৃত্যু, বিপাকে ব্রিটেন

.