ফুল কই? শুধুই অস্ত্রের উল্লাস, বইয়ের বদলে বন্দুকের পাঠ্যে শিশুরা

'বন্দুকের নলই সমস্ত ক্ষমতার উৎস '(যদি তা থাকে জনতার হাতে)। হ্যাঁ এমনটা আগেও ছিল, এখনও তাই। পরিস্থিতি বদলালেও বদলায়নি বুলেট আর বেয়োনেটের গল্পটা। আজও আফগানিস্থানের আকাশে বারুদের গন্ধ। আজও বোমার শব্দে ঘুম ভাঙে শিশুর। মানুষ যেখানে নিরুপায়-দেশটার নাম আফগানিস্থান। তালিবানদের স্বর্গপুরী। সন্ত্রাসের সমস্ত ব্লু প্রিন্ট গুলি তো তৈরি হয়েছে এখান থেকেই। তবে কথায়ই আছে, 'বাপেরও বাপ থাকে'। হলও তেমনটাই। আফগান রাজ্যে তালিবানরাই অস্তিত্ব সংকটে। আফগানিস্থানের পার্বত্য অঞ্চলে তৈরি হয়েছে আরও এক অস্ত্রধারী গোষ্ঠী। দ্য ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড দ্য লেভান্ট (ISIL)-নামের এই গোষ্ঠীকেই ভয় পাচ্ছে তালিবানরা।

Updated By: Nov 3, 2015, 02:43 PM IST
ফুল কই? শুধুই অস্ত্রের উল্লাস, বইয়ের বদলে বন্দুকের পাঠ্যে শিশুরা

ওয়েব ডেস্ক: 'বন্দুকের নলই সমস্ত ক্ষমতার উৎস '(যদি তা থাকে জনতার হাতে)। হ্যাঁ এমনটা আগেও ছিল, এখনও তাই। পরিস্থিতি বদলালেও বদলায়নি বুলেট আর বেয়োনেটের গল্পটা। আজও আফগানিস্থানের আকাশে বারুদের গন্ধ। আজও বোমার শব্দে ঘুম ভাঙে শিশুর। মানুষ যেখানে নিরুপায়-দেশটার নাম আফগানিস্থান। তালিবানদের স্বর্গপুরী। সন্ত্রাসের সমস্ত ব্লু প্রিন্ট গুলি তো তৈরি হয়েছে এখান থেকেই। তবে কথায়ই আছে, 'বাপেরও বাপ থাকে'। হলও তেমনটাই। আফগান রাজ্যে তালিবানরাই অস্তিত্ব সংকটে। আফগানিস্থানের পার্বত্য অঞ্চলে তৈরি হয়েছে আরও এক অস্ত্রধারী গোষ্ঠী। দ্য ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড দ্য লেভান্ট (ISIL)-নামের এই গোষ্ঠীকেই ভয় পাচ্ছে তালিবানরা।

সূত্রের খবর অনুযায়ী এই সশস্ত্র গোষ্ঠী নাকি তৈরি করেছে আফগান সরকারই। প্রেসিডেন্ট আশরাফ ঘানি তালিবানদের উৎখাত করতেই নাকি ISIL-কে 'মাঠে' নামিয়েছেন। ইতিমধ্যেই তালিবান ও আইএসআইএলের সংঘর্ষে প্রাণ হারিয়েছেন অনেক তালিবান জঙ্গী। নিজেদের সদস্য সংখ্যা বাড়াতে এবার ঘরে ঘরে অপ্ল বয়সী বাচ্চাদেরও বন্দুকের পাঠ পড়াচ্ছে আইএসআইএল। ৫-৬ বছরের বাচ্চাদের বলা হচ্ছে বন্দুকের শিক্ষা নাকি 'খিলাফতগিরি'।