উত্তর ইতালিতে পরপর ভূমিকম্প, মৃত ১৬

ইতালিতে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৬। গৃহহীন হয়েছেন কয়েক হাজার মানুষ। গত ২০ মে-র পর থেকে একাধিকবার কেঁপে উঠেছে উত্তর ইতালি। গত ২৪ ঘণ্টায় কেঁপেছে অন্তত ৭ বার। উদ্ধারের কাজে নেমেছে সেনা। বুধবার পরিস্থিতি পর্যালোচনায় জরুরি বৈঠকে বসছে ইতালির মন্ত্রিসভা।

Updated By: May 30, 2012, 01:05 PM IST

ইতালিতে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৬। গৃহহীন হয়েছেন কয়েক হাজার মানুষ। গত ২০ মে-র পর থেকে একাধিকবার কেঁপে উঠেছে উত্তর ইতালি। গত ২৪ ঘণ্টায় কেঁপেছে অন্তত ৭ বার। উদ্ধারের কাজে নেমেছে সেনা। বুধবার পরিস্থিতি পর্যালোচনায় জরুরি বৈঠকে বসছে ইতালির মন্ত্রিসভা।
প্রথম ধাক্কাটা এসেছিল গত ২০ মে। তারপর থেকে একের পর এক আফটার শক। আর তাই এক মুহূর্তও চোখের পাতা এক করতে পারছে না উত্তর ইতালির এমিলিয়া রোমাগ্না। কারণ, গত মঙ্গলবারও কেঁপে উঠেছে এই অঞ্চল। উদ্ধারের কাজ শুরু হওয়ার পর থেকে মিলছে একের পর এক মৃতদেহ। আতঙ্কে ঘর ছেড়েছেন কয়েক হাজার মানুষ। মঙ্গলবারের ধূমিকম্পের উত্সস্থল ছিল বোলোঙ্গা এলাকা। কম্পনের তীব্রতা খুব বেশি না-হলেও ভেনিস এবং অস্ট্রিয়া সীমান্তেও অনুভূত হয়েছে কম্পন।
বেশ কয়েকটি শিল্পাঞ্চল সম্পূর্ণ ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। উদ্ধারের কাজে নেমেছে সেনা। নামানো হয়েছে পুলিস কুকুরও। মঙ্গলবারের ভূমিকম্পে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে এমিলিয়া রোমাগ্না। কৃষিনির্ভর এই অঞ্চলটি গত কয়েকদিনে বেশ কয়েকবার কেঁপে উঠেছে। ভূমিকম্পের জেরে  উত্তর ইতালির কয়েকটি এলাকায় ট্রেন চলাচল পুরোপুরি বন্ধ হয়ে গিয়েছে। দুহাজার নয় সালে মধ্য ইতালির লাকুইলা এলাকায় ভূমিকম্প কেড়ে নিয়েছিল প্রায় তিনশো মানুষের প্রাণ।

.