অসামরিক চুক্তি সমঝোতা না হলেও বড় বিনিয়োগের আশ্বাস জাপানের

Updated By: Sep 1, 2014, 11:28 PM IST
অসামরিক চুক্তি সমঝোতা না হলেও বড় বিনিয়োগের আশ্বাস জাপানের

অসামরিক পরমাণু চুক্তি বা প্রতিরক্ষা ক্ষেত্রে সমঝোতা না হলেও  ভারতে বড় মাত্রায় বিনিয়োগের আশ্বাস দিল জাপান। বুলেট ট্রেন চালুর জন্যও জাপানের থেকে সাহায্যের আশ্বাস মিলেছে। আজ টোকিওতে  জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে বৈঠক করেন নরেন্দ্র মোদী।  দু দেশের মধ্যে  স্পেশাল স্ট্র্যাটিজিক গ্লোবাল পার্টনারশিপ  গড়ে তোলার উপরে জোর দিয়েছেন দুই প্রধানমন্ত্রীই।  জাপান সফরের তৃতীয় দিনে ভারত ও জাপানের মধ্যে মৈত্রী আরও  নিবিড় করার উপর জোর দিলেন নরেন্দ্র মোদী।  সোমবার  সকালে জাপানের বনিক সভার সঙ্গে বৈঠক করেন ভারতের প্রধানমন্ত্রী।  তাঁর সরকারের প্রথম একশ দিনের আর্থিক সাফল্য জাপানের শিল্পপতিদের কাছে তুলে ধরেন মোদী।  ভারতে বিনিয়োগের জন্য তাঁদের আহ্বান।

সোমবার টোকিওয় জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে বৈঠক করেন নরেন্দ্র মোদী। সেই বৈঠকেই স্থির হয়েছে পরিকাঠামো উন্নয়ন ও স্মার্ট সিটি তৈরিতে ভারতকে পাঁচ বছরে তিন হাজার তিনশো আটান্ন কোটি ডলার ঋণ দেবে জাপান। শীর্ষ বৈঠকের পর যৌথ সাংবাদিক সম্মেলন করেন মোদী  ও শিনজো আবে।   দু দেশের মধ্যে স্পেশাল স্ট্র্যাটিজিক গ্লোবাল পার্টনারশিপ গড়ে তোলার বিষয়ে সহমত হয়েছেন মোদী ও অ্যাবে। সেই সঙ্গে  আগামী পাঁচ বছরে ভারতে পরিকাঠামো ক্ষেত্রে  দুলক্ষ দশ হাজার কোটি টাকা  বিনিয়োগের আশ্বাস দিয়েছে জাপান

অসামরিক পরমাণু চুক্তি ও প্রতিরক্ষা নিয়ে দুই প্রধানমন্ত্রীর মধ্যে আলোচনা হলেও জাপানের তরফে কোনও সাহায্যের আশ্বাস পাননি মোদী। তবে  এই বিষয়ে দুপক্ষের মধ্যে  ভবিষ্যতে আলোচনার  পথ খোলা রেখেছে দুদেশই।  মানব সভ্যতার উন্নয়নে পরমানু শক্তির ব্যবহার নিয়ে  বৈঠকে সহমত হয়েছেন দুই প্রধানমন্ত্রীই।

 

.