Jo Biden on India: 'ভারত বিদেশিদের প্রতি বিদ্বেষপূর্ণ'! কেন বিজেপিশাসিত ভারতকে সহসা আক্রমণ বাইডেনের?

Jo Biden on India: বাইডেন বলেন, আমাদের অর্থনীতি এগিয়ে চলেছে। কারণ আমরা অভিবাসীদের আমন্ত্রণ জানাই। চিনের অর্থনীতির হাল কেন এত খারাপ? জাপানে এত সমস্যা কেন? কেন রাশিয়া ও ভারতেরও এই হাল? কারণ, তারা সবাই জেনোফোবিক, তারা অভিবাসীদের চায় না।

Updated By: May 3, 2024, 07:35 PM IST
Jo Biden on India: 'ভারত বিদেশিদের প্রতি বিদ্বেষপূর্ণ'! কেন বিজেপিশাসিত ভারতকে সহসা আক্রমণ বাইডেনের?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারত ও জাপানকে 'জেনোফোবিক' আখ্যা দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র অভিবাসীদের আমন্ত্রণ জানায় বলে তাদের অর্থনীতি ভালো অবস্থায় রয়েছে। এদিকে চিন, জাপান, রাশিয়া ও ভারতের অর্থনীতি মার্কিন যুক্তরাষ্ট্রের মতো নয় বলে দাবি বাইডেনের। চিন, রাশিয়ার সঙ্গে একই আসনে বসিয়ে ভারত ও জাপানকে জেনোফোবিক আখ্যা দিলেন জো বাইডেন। জেনোফোবিক শব্দের অর্থ, বিদেশি বা অভিবাসীদের প্রতি নেতিবাচক মনোভাব।

আরও পড়ুন: এমনও হয়! একদা রেপ ভিক্টিমের সাহায্যে এগিয়ে-আসা শিক্ষক ফাঁসলেন অন্য যৌন কেলেঙ্কারিতে...

বাইডেন বলেন, আমাদের অর্থনীতি এগিয়ে চলেছে। কারণ আমরা অভিবাসীদের আমন্ত্রণ জানাই। চিনের অর্থনীতির হাল কেন এত খারাপ? জাপানে এত সমস্যা কেন? কেন রাশিয়া ও ভারতেরও এই হাল? কারণ, তারা সবাই জেনোফোবিক, তারা অভিবাসীদের চায় না।

আসলে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পরিপ্রেক্ষিতে অভিবাসন নীতি সেদেশের রাজনৈতিক পরিসরে একটি বড় ইস্যু। উল্টো দিকে রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প অভিবাসনবিরোধী অবস্থান গ্রহণ করেছেন। তাই তাদের থেকে নিজেদের আলাদা করার জন্য এটা দেখানো জরুরি যে, ডেমোক্র্যাটরা অভিবাসনপন্থী। তাই হয়তো বাইডেনের এমন মন্তব্য।

আরও পড়ুন: Narendra Modi on Rahul Gandhi: পাকিস্তান রাহুল গান্ধীকে প্রধানমন্ত্রী করতে চায়! কেন বললেন নরেন্দ্র মোদী?

ভারত নিয়ে বাইডেনের মন্তব্যে অনেক মহলই চমকে উঠেছে। মোদীশাসিত ভারতে মানবাধিকার ও ধর্মীয় স্বাধীনতা নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের উদ্বেগ থাকা সত্ত্বেও ভারত নিয়ে বর্তমানে মার্কিন দেশের মনোভাব যথেষ্ট বন্ধুত্বপূর্ণ। বাইডেনের এই মন্তব্যের সমালোচনাও করেছে অনেকে। তবে, হোয়াইট হাউজের তরফে বলা হয়েছে, মার্কিন অভিবাসন নীতি নিয়ে কথা বলতে গিয়েই বাইডেন এসব বলেছেন, কোনো দেশের সমালোচনা তাঁর লক্ষ্য ছিল না!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.