World's Hottest Month: ১ লক্ষ ২০ হাজার বছরের মধ্যে উষ্ণতম মাস এই জুলাই! এবার কি গ্লোবাল বয়েলিংয়ের যুগ?

Era of Global Boiling: একটা সুখবর, একটা দুঃখের খবর? না, আসলে দুটোই দুঃখের খবর, উদ্বেগের খবর, ভয়ের খবর। গ্লোবাল ওয়ার্মিংয়ের যুগ শেষ, কিন্তু তাতে স্বস্তি নেই, এবার শুরু গ্লোবাল বয়েলিংয়ের যুগ। সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে, তার দাবি, গত ১ লক্ষ ২০ হাজার বছরের মধ্যে কখনও এত উত্তপ্ত হয়নি জুলাই!

Updated By: Jul 30, 2023, 07:48 PM IST
World's Hottest Month: ১ লক্ষ ২০ হাজার বছরের মধ্যে উষ্ণতম মাস এই জুলাই! এবার কি গ্লোবাল বয়েলিংয়ের যুগ?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রকৃতির নানা ঘটনা, নানা তার পটপরিবর্তন। কিন্তু সেই পটপরিবর্তনের খবরের আগে, একটা তথ্যের উপর চোখ বুলিয়ে নেওয়া যাক। এ বছরের জুলাই মাস পুরনো সব রেকর্ড ভেঙে দিয়েছে। জার্মানির লাইপজিগ বিশ্ববিদ্যালয় একটি রিপোর্ট প্রকাশ করেছে। তাতে দাবি, ১ লক্ষ ২০ হাজার বছরের মধ্যে এত উত্তপ্ত জুলাই দেখেনি পৃথিবী! এর আগে সবচেয়ে উত্তপ্ত জুলাই ছিল ২০১৯ সালে।

আরও পড়ুন: Siberian Permafrost: জাদু, না রহস্য? ৫০ হাজার বছরের কীট আজও দিব্যি বেঁচে বরফের পেটের ভিতরে!

আর ওই খবরেরই প্রেক্ষিতে রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেস উদ্বেগ প্রকাশ করে বলেছেন, বিশ্ব উষ্ণায়নের যুগ এবার শেষ, এবার এসে গেল গ্লোবাল বয়েলিংয়ের যুগ! বোঝাই যাচ্ছে, এ মোটেই কোনও স্বস্তির বার্তা নয়, উল্টে আরও বিপদের আশঙ্কা লুকিয়ে এতে। নিউ ইয়র্কে একটি আলোচনাসভায় এমনই মন্তব্য করেন তিনি। বিশ্ব উষ্ণায়ন নিয়ন্ত্রণে অবিলম্বে জরুরি পদক্ষেপ করা দরকার এই মর্মে রাষ্ট্রনেতাদের সতর্ক করেছেন তিনি।

সাধারণত জুলাই মাসে বিশ্বের গড় তাপমাত্রা (গ্লোবাল মিন টেম্পারেচার) থাকে ১৬ ডিগ্রি সেলসিয়াস। এ বছর জুলাই মাসে সেটা প্রায় ১৭ ডিগ্রি সেলসিয়াস হয়। এ প্রসঙ্গে লাইপজিগের জলবায়ুবিজ্ঞানী বলেন, লক্ষ বছর আগে হয়তো এমন উত্তপ্ত পরিবেশ ছিল। আমরা সেই জায়গায় ফিরে যাচ্ছি। আন্দাজ গত ১ লক্ষ ২০ হাজার বছরের মধ্যে এমন গরম দেখেনি পৃথিবী।

আরও পড়ুন: Atlantic Ocean Current: মহাবিপর্যয়! থেমে যাবে বিশ্ব জুড়ে বহমান বিপুল এই সমুদ্রস্রোত?

আর ঠিক এই পর্যবেক্ষণের সূত্রেই উদ্বিগ্ন গুতেরেস। আন্তোনিয়ো গুতেরেস জানান, উত্তর গোলার্ধ পুড়ছে। তবে গোটা গ্রহের জন্যই এ এক বিপর্যয়। আর এর পিছনে দায়ী চলতি জুলাই মাস। কেননা, এ বছরের এই জুলাই মাসই অতীতের সব রেকর্ড ভেঙে দিয়েছে। একটি রিপোর্টের দাবি, গত ১ লক্ষ ২০ হাজার বছরের মধ্যে কখনও এত উত্তপ্ত জুলাই দেখেনি বিশ্ব! 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.